সকালে যেসব খাবার এড়ানো ভালো

সকালের নাস্তা হওয়া চাই স্বাস্থ্যসম্মত। তবে না বুঝে অনেকেই ভুল খাবার নাস্তা হিসেবে গ্রহণ করেন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2019, 06:36 AM
Updated : 17 Jan 2019, 06:36 AM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে সকালের নাস্তায় যেসব খাবার বাদ দেওয়া ভালো সেগুলো সম্পর্কে একটা ধারণা এখানে দেওয়া হল।

নাস্তা হিসেবে সিরিয়াল: অনেকেই মনে করেন যে, সকালের নাস্তায় সিরিয়াল খাওয়া ভালো। তবে তা আসলে শরীরের জন্য ভালো নয়। অবাক হলেও এটাই সত্যি। কারণ এসব খাবারের ব্র্যান্ডগুলো দাবী করে যে, এগুলো উচ্চ পুষ্টি উপাদান সমৃদ্ধ। এবং খালি পেটে খেলে তা সবচেয়ে ভালো কাজ করে। তবে বাস্তবতা ভিন্ন।

সিরিয়ালগুলো অনেক বেশি প্রক্রিয়াজাত এবং এতে সামান্য পরিমাণের শষ্য থাকে। বরং অনেক বেশি চিনি থাকে যা স্থূলতার সম্ভাবনা বাড়ায়, হৃদরোগ ও ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও থাকে।

স্বাদযুক্ত দই: স্বাদযুক্ত দই চিনি ও মিষ্টি উপাদান সমৃদ্ধ এবং অনেক সময় কোমল পানীয় থেকেও বেশি শর্করা থাকে। তাই সকালের নাস্তায় যতটা সম্ভব আলাদা মিষ্টি ও স্বাদ বাড়ানোর জন্য বিভিন্ন উপাদান যুক্ত দই এড়িয়ে চলুন।

সাদা রুটি: সকালের নাস্তায় টোস্ট আর কফি না হলেই নয়? তবে এটা মোটেও স্বাস্থ্যের জন্য উপকারী নয়। সাদা রুটিতে সামান্য পুষ্টিগুণ থাকে। এর উপরে জ্যাম বা চকোলেট সস দেওয়া হলে তা হজমে খারাপ প্রভাব রাখে। তাই সাদা রুটির পরিবর্তে বিভিন্ন রকমের শস্যের তৈরি রুটি কম চর্বি সম্পন্ন মাখন বা পনির দিয়ে খেতে পারেন।

প্যানকেক: প্যানকেক মোটামুটি সবারই পছন্দ। কিন্তু এর কোনো স্বাস্থ্যগুণ নেই। এতে নাস্তার অন্যান্য খাবারের চেয়ে অনেক বেশি প্রোটিন থেকে। আর প্রক্রিয়াজাত ময়দা ব্যবহার করা হয়। গবেষণা থেকে জানা গেছে, প্রক্রিয়াজাত ময়দা স্থূলতা ও দীর্ঘস্থায়ী রোগ সৃষ্টি করে।

মোড়কজাত ফলের রস: চিকিৎসকরা নিয়মিত ফল খাওয়ার পরামর্শ দেন। কিন্তু, ফলের চাহিদা মিটাতে বাজার থেকে জুস কিনে খাওয়া মোটেও ভালো সিদ্ধান্ত নয়, এতে ওজন বৃদ্ধি পায়। এতে সামান্য ফলের রস এবং বেশি পরিমাণে চিনি থাকে যা স্থূলতা, ডায়াবেটিস-সহ নানান দীর্ঘস্থায়ী রোগের সৃষ্টি করে।

ডোনাট: ডোনাট মজাদার, এ নিয়ে কোনো সন্দেহ নেই। ডোনাটে ৪০০ থেকে ৫০০ ক্যালরি এবং ৩০ গ্রামের বেশি প্রক্রিয়াজাত চিনি থাকে। ডোনাটের উপাদান রক্তে শর্করার মাত্রা বাড়ায়। ফলে দিনের বেলায়ও ঘুম ঘুম ভাব রয়ে যায়।

কফি: ক্লান্তি কমাতে কফির জুড়ি নেই। তাই বলে খালি পেটে কফি খাওয়া শরীরের জন্য খারাপ। কফির নিজের গুণাগুণ থাকলেও খালি পেটে না খেয়ে ভারী কিছুর সঙ্গে কফি পান করুন।

স্মুদি: স্মুদি স্বাস্থ্যের জন্য ভালো। তবে নাস্তায় খাওয়ার জন্য মোটেও ভালো নয়। স্মুদি সাধারণত ফলের তৈরি যাতে অনেক চিনি মেশানো থাকে। সকালে স্মুদি খাওয়া হলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। তাই নাস্তায় স্মুদি এড়িয়ে চলুন বরং বিকালের নাস্তার পরে স্মুদি খান।

আরও পড়ুন