ময়লা চুলে ব্যথা হওয়ার কারণ

একটানা অনেকক্ষণ চুল খোঁপা করে রাখলে বা আঁটসাঁট টুপি পরে থাকার পর চুল ছাড়লে মৃদু কিন্তু অত্যন্ত বিরক্তিকর ব্যথা অনুভব হয়। যার প্রধান কারণ নোংরা চুল।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2019, 07:22 AM
Updated : 16 Jan 2019, 07:22 AM

স্বাস্থবিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে চুলে ব্যথা হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে এখানে জানানো হল।

যে কারণে হয়: একটানা তিন দিন বা তারও বেশি সময় চুল পরিষ্কার না করলে চুলের গোড়ায় ময়লা জমে যায়। যাদের মাথার ত্বক প্রাকৃতিকভাবেই তৈলাক্ত তাদের ক্ষেত্রে এই সময়সীমা আরও কম হতে পারে। এই জমে যাওয়া ময়লা মাথার ত্বকের অস্বস্তি ও চুলকানি তৈরির জন্য যথেষ্ট। তবে ব্যথার হওয়ার কারণ হল এই ময়লা থেকে হওয়া ইস্টজনিত প্রদাহ।

তবে এই ইস্ট আসলে শরীরেই তৈরি হয়। নিয়মিত চুল পরিষ্কার করলে শরীর তার প্রতি সংবেদনশীল হয়ে পড়ে। আর এ কারণেই চুল পরিষ্কার করার নিয়মে ব্যঘাত ঘটলে চুলের গোড়ায় ব্যথা হয়।

আবার চুল ও মাথার ত্বক তৈলাক্ত থাকা অবস্থায় চুল টানটান করে বেঁধে রাখলেও চুলের গোড়ায় অস্বস্তি ও ব্যথা হতে পারে।

চুল পরিষ্কার থাকার পরও চুলের গোড়ায় ব্যথা হতে পারে। এর কারণ হলো চুলে ড্রাই শ্যাম্পু, সেরাম, কন্ডিশনার, হেয়ার স্প্রে ইত্যাদি প্রসাধনী অতিরিক্ত পরিমাণে ব্যবহার।

চুলে অতিরিক্ত প্রসাধনী ব্যবহার করলে সেগুলো মাথার ত্বকে জমে গিয়ে প্রদাহ ও চুলকানি তৈরি করে, হতে পারে ব্যথাও।

করণীয়: সমস্যার সমাধান খুবই সাধারণ। তা হল চুল নিয়মিত পরিষ্কার করা। তবে সাধারণ শ্যাম্পুর পরিবর্ত ছত্রাকরোধী শ্যাম্পু ব্যবহারের দিকে মনোযোগ দিলে ভালো ফলাফল পাওয়া যাবে। মাথার ত্বকে সমস্যা দেখা দিলে ঘন ঘন চুল পরিষ্কার করলে ব্যথা, প্রদাহ ও চুলকানি কমবে।

তারপরও যদি সমস্যা দূর না হয় তবে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।.

ছবি: রয়টার্স।

আরও পড়ুন