সরিষা উৎসব

শীতল পরশ বয়ে যাচ্ছে বঙ্গদেশে। আর সেই আবেশে বাংলার মাঠ প্রান্তর ছেয়েছে হলুদ রংয়ে।

ফারুখ আহমেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2019, 08:18 AM
Updated : 11 Jan 2019, 08:18 AM

বলছি কাঁচা সোনা সরিষা ফুলের হলুদ উৎসব শুরুর কথা। সারা দেশের সবুজ প্রকৃতি হলুদাভ হয়েছে। কুয়াশা ও রোদের ঝিকিঝিকি রোদের খেলা এখন দিগন্ত বিস্তৃত হলুদ সরিষা ফুলে।

সরিষা ফুলের হলুদ সৌন্দর্য দেখার এই তো সময়! এ যেন প্রকৃতির সঙ্গে মানুষের মিলন উৎসব। এই উৎসবে আপনিও সামিল হতে পারেন। ঘুরে আসতে পারেন সরিষা ফুলের হলুদ দুনিয়া থেকে।

যারা শহরে থাকেন তাদের বলছি, ঢাকার একেবারে কাছেই পেয়ে যাবেন মনকাড়া হলুদ সরিষা ক্ষেত।

এবছর প্রথম সরিষা ক্ষেতের খবর পাই সিরাজদিখানের গ্রাম শেখের নগর থেকে।

শিক্ষক বন্ধু রমজান হোসেন খবর ও দাওয়াত দুটোই এক সঙ্গে দেন। সরিষা ফুলের সে দাওয়াতে যোগ দিতে শহর ছেড়ে মাওয়া মহাসড়কে উঠতেই সরষে ফুলের গন্ধে মন হয় মাতোয়ারা। তারপর যতই পথ ছুটে চলে সঙ্গে চলে হলুদ সৌন্দর্য।

এভাবেই আব্দুল্লাহপুর নিমতলি হয়ে চলে যাই শেখের নগর। এ পথ ধরে চলে আসতে পারেন। চলে যেতে পারেন বেজেরহাটি, বাসাইল, টেকের হাট, বালুর চর, নাগের পাড়া, নন্দকোন অথবা লৌহজং বা সাইনপুকুর।
ডেমড়া নরসিংদী, আমিন বাজার বা মানিকগঞ্জ যেখানেই যাবেন সরিষা ফুলের হলুদ সৌন্দর্যে এবং তার গন্ধে পাগলপারা কন্ঠ অস্ফুটে বলে উঠবে আহা, হলুদরাজ্য!

লক্ষণীয়

রাজধানী ঢাকার আশপাশে মানিকগঞ্জ কিংবা মাওয়া যাওয়া পথে সরিষে ক্ষেত চোখের পড়বে। বেড়াতে গেলে নিজস্ব গাড়ি কিংবা দলেবলে গেলে মাইক্রোবাস ভাড়া করে নেওয়াই ভালো হবে।

সরিষা ক্ষেতের ছবি তোলার সময় সাবধানতা অবলম্বন করুন। সরিষা গাছ না মাড়িয়ে ক্ষেতের আইলের উপরে হেঁটে বেড়ান কিংবা ছবি তুলুন। চাষী থাকলে দরকার মতো অনুমতি নিন।

ছবি: লেখক।