মাসিকের সময় যা খাওয়া ঠিক না

মাসের বিশেষ দিনগুলোতে চাই বাড়তি যত্ন। এই সময়ে শরীরে ও পেটে ব্যথা হওয়া স্বাভাবিক। অস্বাস্থ্যকর খাবার এই সমস্যা আরও বাড়িয়ে দেয়।

লাইফস্টাইলডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2019, 08:19 AM
Updated : 9 Jan 2019, 08:19 AM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে ঋতুস্রাবের সময় যেসব খাবার এড়িয়ে চলা উচিত সেগুলোর তালিকা এখানে দেওয়া হল।

নোনতা খাবার: লবণ ছাড়া খাবার অসম্ভব। তবে এটাও জানা দরকার, লবণ শরীরে পানি বৃদ্ধি করে। বিশেষ করে, ঋতুকালীন ও এর নিকটবর্তী সময়ে বেশি লবণ সমৃদ্ধ খাবার ব্যথা বৃদ্ধির পাশাপাশি শরীরে ফোলাভাব সৃষ্টি করে। তাই মাসে এই কটা দিন সোডিয়াম-জাতীয় খাবার কমানো উচিত।

ক্যাফেইন: ব্যথা ও ফোলাভাবের কারণে মানসিক চাপ বৃদ্ধি পায়। ঋতুস্রাবের সময় ক্যাফেইন জরায়ুর পেশিকে সংকুচিত করে। তাই ব্যথা ও অস্বস্তির সৃষ্টি হয়।

মিষ্টি: এই সময়ে শরীরে চিনির চাহিদা হওয়া স্বাভাবিক। তবে মনে রাখতে হবে এসময় রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রিণে রাখাও জরুরি। চিনিযুক্ত খাবার, পানীয় ব্যথা বাড়ায়। মিষ্টির চাহিদা পূরণ করতে প্রাকৃতিক মিষ্টি যেমন- গুড়, খেজুর, ডুমুর খাওয়া ভালো।

দুগ্ধজাত খাবার: ‘ল্যাকটোজ ইন্টলারেন্স’ বা দুধ-জাতীয় খাবার সহ্য না হওয়া সাধারণ একটি সমস্যা। এই ধরনের খাবার পেট ফোলাভাব সৃষ্টি করে। এতে উপস্থিত অ্যারাকিডোনিক অ্যাসিড নামক ওমেগা ফ্যাটি অ্যাসিড পেটব্যথা ও হজমের সমস্যা তৈরি করে। দুধ ও দুধ-জাতীয় খাবারই এর জন্য দায়ী।

প্রক্রিয়াজাত খাবার: প্রক্রিয়াজাত বা ক্যানজাত খাবার এই বিশেষ সময়ে ব্যথার প্রখরতা বাড়ায়। এসব খাবারে অতিরিক্ত চর্বি, সোডিয়াম ও চিনিই মূলত ব্যথা বাড়ানোর কারণ। সত্যি বলতে, খাবারগুলো দেখতে খুব সহজ মনে হলেও এগুলোই শরীরের জন্য বেশি খারাপ।

আরও পড়ুন-