যেসব জিনিস ফেলে দেওয়া উচিত

নতুন বছরে পুরানো জিনিস বাসা থেকে বিদায় করুন। নিজেও ভালো থাকুন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2019, 09:11 AM
Updated : 2 Jan 2019, 09:11 AM

নতুন বছরে সবাই নতুনভাবে শুরু করতে চায়। তবে ঘরের টুকিটাকি কিছু জিনিসেও যে নতুনত্ব আনা প্রয়োজন সে কথা অনেকেই ভুলে যান।

গৃহসজ্জা-বিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে নতুন বছরে পুরানো যেসব জিনিস ফেলে দেওয়া আবশ্যক তার একটা তালিকা এখানে দেওয়া হল।

পুরান বালিশ: পছন্দের বালিশের আকার পরিবর্তন হয়ে যাওয়া মানে, সেটা এখন বাতিল করতে হবে। চিকিৎসকদের মতে, প্রতিদিন বালিশে অনেক ময়লা ও ধূলাবালি জমে। তাই দুএক বছর পর পর তা পরিবর্তন করা ভালো।

সুগন্ধি মোম: সুগন্ধি মোম ঘরে সুন্দর একটা পরিবেশ তৈরি করে। তবে এটা খোলা রাখার ফলে প্রচুর ময়লা টানে। তাছাড়া এ ধরনের মোম বিষাক্ত উপাদান ছড়িয়ে পরিবেশ দূষণ করে। এছারাও ক্ষতিকারক রাসায়নিক উপাদান বাতাসে ছড়িয়ে আমাদের নিশ্বাসের মাধ্যমে প্রবেশ করে।

ক্যানজাত খাবার: ছুটি বা উৎসবের দিনে বোতলজাত খাবার বেশ জনপ্রিয়। তবে বোতলজাত খাবার খাওয়া মানে রাসায়নিক উপাদান খাওয়া। মেয়াদ শেষ হওয়ার সময় এগিয়ে আসলে তা ফেলে দেওয়া উচিত। যতটা সম্ভব তাজা ও পুষ্টিকর খাবার খাওয়া ভালো।

মেয়াদোত্তীর্ণ ওষুধ: অনেকেই বিপদের কথা চিন্তা করে ওষুধ জমিয়ে রাখেন। তবে এর মেয়াদের কথাও মাথায় রাখা উচিত। মেয়াদোত্তীর্ণ ওষুধ বিষাক্ত। তাছাড়া মেয়াদ শেষ না হলেও প্রায় শেষের দিকে চলে আসলে কার্যকারিতাও কমতে থাকে। মনে রাখতে হবে, চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো ধরনের ওষুধ খাওয়া ঠিক নয়।

পুরান তোয়ালে: পুরান কাপড় ও তোয়ালে অনেকে ধুয়ে নতুনের মতো ব্যবহার করেন। এটা মোটেও নিরাপদ নয়। পুরানো কাপড় ও তোয়ালে জীবাণু এবং ব্যাকটেরিয়া দিয়ে পূর্ণ থাকে, যা ধোয়ার পরও যায় না। তাই এক বছর পরেই ব্যবহৃত তোয়ালে ফেলে দেওয়া উচিত।

রান্নাঘরের স্পঞ্জ: দিনে যতবার থালা বাসন ধোয়া হয় ততবার স্পঞ্জ ব্যবহার করা হয়। এতে ময়লা ও জীবাণু লেগে থাকে। স্যানিটারি পণ্য দিয়ে ধোয়া হলেও এই জীবাণু দূর হয় না। তাই প্রতি মাসে একবার করে তা পরিবর্তন করা ভালো।

চপিং বোর্ড: কাঠ বা প্লাস্টিকের চপিং বোর্ড প্রতিদিন ব্যবহার করা হয়। তাই এতে ময়লা ও জীবাণু আটকে থাকে। খাবার স্বাস্থ্যকর রাখতে ও সুস্থ থাকতে ৯ থেকে ১২ মাস পর পর এটা পরিবর্তন করা আবশ্যক।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন-