রেসিপি: ভ্যানিলা রোজ কেক

বাটার ক্রিম ফ্রস্টিং দেওয়া এই কেক তৈরি করতে চাইলে অনুসরণ করতে পারেন রন্ধনশিল্পী ডা. ফারহানা ইফতেখারের রেসিপি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2019, 06:32 AM
Updated : 2 Jan 2019, 06:32 AM

কেকের উপকরণ: ময়দা ২ কাপ ও ১/৪ কাপ। বেইকিং পাউডার ২ চা-চামচ। লবণ আধা চামচ। আনসল্টেড গলানো বাটার ৩/৪ কাপ। চিনি দেড় কাপ। ভ্যানিলা এসেন্স ২ চা-চামচ। তরল দুধ ১ কাপ। ৫টি ডিমের সাদা অংশ।

ফ্রস্টিংয়ের উপকরণ: পাউডার চিনি ১১৬ আউন্স বা স্বাদ মতো। বাটার ২ স্টিক (রুম টেম্পোরেচার)। ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ। গোলাপি রং পরিমাণ মতো।

পদ্ধতি: ওভেন প্রিহিট করতে হবে ৩৫০ ডিগ্রি সেলসিয়াসে। ছয় ইঞ্চি রাউন্ড কেক প্যান নিতে হবে ২টি।

চিনি ছাড়া সকল শুকনা উপকরণ মিশিয়ে নিতে হবে।

বিটার দিয়ে বাটার এবং চিনি ব্লেন্ড করতে হবে। এবং আস্তে আস্তে চিনি মেশাতে হবে। ততক্ষণ পর্যন্ত ব্লেন্ড করতে হবে যতক্ষণ ফোম ভাবটা না আসে।

এর সঙ্গে ভ্যানিলা এসেন্স এবং ডিমের সাদা অংশ ধীরে ধীরে মেশাতে হবে।

এবার শুকনা উপকরণগুলো এবং তৈরি করে রাখা বাটার-সুগারের মিশ্রণটি মিশিয়ে দুধ দিতে হবে। যখন মিশ্রণটি ভালোভাবে মেশানো হয়ে যাবে তখন দুভাগে ভাগ করে দুটি কেক মোল্ডে নিয়ে বেইক করতে হবে ২৫ থেকে ২৮ মিনিট পর্যন্ত।

এরপর ভালোভাবে ঠাণ্ডা হওয়ার জন্য রেখে দিতে হবে।

 

এবার ফ্রস্টিংয়ের পালা।

বিট করতে হবে বাটার যতক্ষণ না সেটা নরম হয়। তারপর ভ্যানিলা এসেন্স ও রং দিতে হবে। এবার পাউডার সুগার বা মিহি চিনি দিয়ে আবারও বিট করতে হবে যতক্ষণ না এটা ফোলা বা ফ্লাফি হয়। তারপর দুতিন ঘণ্টা ফ্রিজে রেখে দিতে হবে।

এবার ডেকোরেশনের পালা।

তৈরি করে রাখা দুটি কেক একসঙ্গে মাঝখানে বাটার ফ্রস্টিং দিয়ে একটার ওপর আরেকটা বসাতে হবে। তারপর পাইপিং ব্যাগে রোজ শেইপের নজেল ঢুকিয়ে দিয়ে পুরো কেকে ডেকোরেশন করতে হবে।

আরও রেসিপি