কুসকুস উইথ ল্যাম্ব স্টু

মরক্কোর এই ঐতিহ্যবাহী খাবারের রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী ডা. ফারহানা ইফতেখার।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2018, 08:45 AM
Updated : 31 Dec 2018, 08:45 AM

উত্তর আফ্রিকার- আলজেরিয়া, মরক্কো, তিউনিশিয়া, মৌরিতানিয়া, লিবিয়া এবং মিশর জুড়ে ‘কুসকুস’ একটি প্রধান খাদ্য। প্রবাসে যারা আছেন তারা হয়ত কেউ কেউ খেয়েছেন। খাবারটিতে দক্ষিণ এশিয়ার খাবারের স্বাদ আছে। তাই খুব সহজেই এই খাবার আপনার টেবিলে জায়গা করে নিতে পারে।

আর এই খাবার মাটির তৈরি পাত্রেই পরিবেশন করা হয়।

ল্যাম্ব স্টু তৈরির জন্য লাগবে: দেড় কেজি ভেড়ার মাংস, ১ ইঞ্চি পরিমাণ চৌক করে কাটা। ১ চা-চামচ জিরার গুঁড়া। ১ চা-চামচ আদা-বাটা। আধা চা-চামচ দারুচিনির গুঁড়া। ৩ টেবিল-চামচ অলিভ ওয়েল। ১ কাপ পেঁয়াজ-কুচি। ২ কোঁয়া রসুন পাতলা করে কাটা। ১ কাপ গাজর আধা ইঞ্চি গোল করে কাটা। দেড় কাপ বাটারনাট স্কোয়াশ আধা ইঞ্চি কিউব করে কাটা। আধা কাপ কমলার রস এবং কমলার খোসা কুচি। ২৮ আউন্স টমেটো ক্যান্ড ডাইসড উইথ জুস অথবা টাটকা টমেটো কুচি করে নেওয়া যাবে। ১/৪ কাপ শুকনা এপ্রিকট ছোট কিউব করে কাটা। ১ কাপ আনসল্টেড বিফ স্টক। ১টি দারুচিনি। ১টি তেজপাতা। আধা কাপ সবুজ অলিভ ও আধা কাপ সাদা সিদ্ধ বুট। একটা লেবুর খোসা কুচি। কালো গোল মরিচের গুঁড়া ও লবণ স্বাদ মতো। ১ টেবিল-চামচ পার্সেলে পাতা গার্নিশ করার জন্য। ২ টেবিল-চামচ পুদিনা-পাতা গার্নিশ করার জন্য।

কুসকুস তৈরির জন্য: ২ কাপ আনসল্টেড বিফ স্টক। ১ টেবিল-চামচ অলিভ অয়েল। আধা চা-চামচ লবণ ও ১টি দারুচিনি। দেড় কাপ কুসকুস (সুপার শপ এবং অনলাইনে কিনতে পাওয়া যায়।)

ল্যাম্ব স্টু’র প্রস্তুতি

 

একটা মাঝারি পাত্রে মাংস, জিরা, আদা, দারুচিনির গুঁড়া মিশিয়ে নিতে হবে।

একটা প্যানে ২ টেবিল-চামচ অলিভ অয়েল দিয়ে চুলায় বসাতে হবে। তেল গরম হলে মাংস ভেজে নিন দুপাশে ভালো ভাবে প্রায় পাঁচ মিনিটের মতো। তারপর একটি পাত্রে তুলে রাখুন মাংসগুলো।

সেই প্যানেই আবার ১ টেবিল-চামচ অলিভ অয়েল দিয়ে তাতে পেঁয়াজ, রসুন-কুচি, তেজপাতা ও দারুচিনি দিয়ে নরম হওয়া পর্যন্ত নাড়তে হবে।

প্রায় পাঁচ মিনিট রান্নার পর গাজর, বাটার-নাট স্কোয়াশ দিয়ে নরম হওয়া পর্যন্ত রান্না করতে হবে।

এবার টমেটো, কমলার রস এবং খোসা, এপ্রিকট, ১ কাপ বিফ স্টক দিয়ে বেশি আঁচে রান্না করুন এবং নাড়তে থাকুন।

কিছুক্ষণ পর আগুনের আঁচ কমিয়ে মাংস পুরোপুরি সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করতে থাকুন। এর জন্য এক থেকে দেড় ঘণ্টা লাগতে পারে। তাই ২০ মিনিট পর পর পরখ করতে হবে। ঝোলটা ফুটে উঠলে মৃদু আঁচে রান্না করতে হবে।

মাংস সিদ্ধ হয়ে এলে দিতে হবে সাদা-বুট, অলিভ এবং লেবুর খোসা। আরও ১o মিনিট রান্না করতে হবে।

লবণ এবং গোলমরিচ স্বাদ মতো দিয়ে নামিয়ে নিন। যারা ঝাল খেতে পছন্দ করেন তারা কয়েকটা কাঁচামরিচ-কুচি দিতে পারেন।

এবার পরিবেশন পাত্রে ঢেলে পার্সলে ও পুদিনা-পাতা দিয়ে গার্নিশ করে নিন। তারপর কুসকুস’য়ের সঙ্গে পরিবেশন করুন গরম গরম ল্যাম্ব স্টু।

কুসকুস’য়ের প্রস্তুতি

একটা সসপ্যানে বিফ স্টক, অলিভ অয়েল, লবণ, দারুচিনি ফুটিয়ে কুসকুস দিয়ে নেড়ে সঙ্গে সঙ্গে চুলার জ্বাল বন্ধ করে ঢেকে দিন। ১০ মিনিট পর কাঁটা-চামচ দিয়ে কুসকুসের দানাগুলো ছাড়িয়ে ঝরঝরে করে নিন।

তারপর পরিবেশন করুন।

আরও রেসিপি