মুখ পরিষ্কারের সঠিক পন্থা

মুখ ধোয়া খুব সাধারণ বিষয় মনে হলেও এখানকার ত্বক কোমল হওয়ায় বলিরেখা না পড়তে ও সুন্দর রাখতে সঠিক পরিচর্যা করা দরকার।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2018, 10:13 AM
Updated : 28 Dec 2018, 10:13 AM

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে মুখ ধোয়ার সঠিক পন্থগুলো এখানে দেওয়া হল।

মেইকআপ তুলে নিন: নিয়মিত মেইকআপ নিয়ে ঘুমাতে গেলে তা এখনই বন্ধ করুন। এর ফলে মুখে ব্রণ হওয়ার পাশাপাশি ত্বকের ক্ষতি হতে পারে।

ত্বকের শ্বাস নেওয়ার প্রয়োজন। তাই ঘুমাতে যাওয়ার আগে ভালোভাবে মেইকআপ তুলে নিতে হবে। চাইলে তেল সমৃদ্ধ মেইকআপ রিমুভার ব্যবহার করতে পারেন।

কঠিন সাবান এড়িয়ে চলুন: রুক্ষ সাবান ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা কেড়ে নেয়। ফলে ত্বক হয়ে যায় মলিন। এজন্য মৃদু পরিষ্কারক ব্যবহার করা উচিত। এতে ত্বকের পিএইচ’য়ের ভারসাম্য বজায় থাকে। যতটা সম্ভব প্রাকৃতিক উপাদান সমৃদ্ধ প্রসাধনী ব্যবহার করতে হবে। 

কুসুম গরম পানি ব্যবহার: অনেকেই মনে করেন, গরম পানি দিয়ে মুখ ধুলে লোমকূপ উন্মুক্ত হয়। সত্যি বলতে গরম পানি ত্বকের জন্য উপযোগী নয়; বরং উল্টো ক্ষতি হয়। বেশি গরম ত্বকে জ্বালাভাব সৃষ্টি করে। তাই ত্বক পরিষ্কার করতে কুসুম গরম পানি ব্যবহার করা ভালো।

সঠিক ভাবে ধোয়া: মুখ পরিষ্কারের সঠিক পন্থা হল আঙ্গুলের ব্যবহার।

খুব বেশি চাপ প্রয়োগ করে মুখ ঘষলে র‍্যাশ দেখা দিতে পারে। হালকা চাপ দিয়ে আঙ্গুলের সাহায্যে গোলাকারভাবে উপরের দিকে দুএক মিনিট মালিশ করুন। এতে ত্বক প্রাকৃতিকভাবেই টানটান হবে। চাইলে অন্যান্য সামগ্রী যেমন- স্পঞ্জ বা লোফাও ব্যবহার করতে পারেন।    

সঠিক পরিমাণ প্রসাধনী: ‘বেশি ব্যবহারে বেশি উপকার’ এককালে এমন বিশ্বাস প্রচলিত ছিল। এটা ভুল ধারণা। কোনো প্রসাধনী থেকে ভালো ফলাফল পেতে এর লেবেলে নির্দেশিত পরিমাণ ব্যবহার করুন।

নরম তোয়ালে দিয়ে মুখ মুছুন: বেশিরভাগ মানুষই গোসলের তোয়ালে দিয়েই মুখ মুছে থাকেন। এটা মোটেও ঠিক নয়। এতে শরীরের বিভিন্ন অংশের ব্যাকটেরিয়া মুখে ছড়িয়ে যেতে পারে। তাই আলাদা তোয়ালে দিয়ে আলতো চাপে মুখ মুছতে হবে।   

অতিরিক্ত মুখ ধোওয়া: পরিষ্কার পরিচ্ছন্ন থাকা ভালো। তবে মুখ খুব বেশি ধোয়া হলে এর আর্দ্রতা হারিয়ে যায়। দিনে দুইবার মুখ ধোয়া যথেষ্ট। এর বেশি হলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। সকাল ও রাতে মুখ ধোয়াই উপযোগী। 

অতিরিক্ত এক্সফলিয়েটিং: এক্সফলিয়েটিং ত্বকের মৃত কোষ দূর করে এবং উজ্জ্বলতা বাড়ায়। তবে সপ্তাহে দুবারের বেশি এক্সফলিয়েটিং জ্বলুনি ও বলিরেখার সৃষ্টি করতে পারে। 

ময়েশ্চারাইজার: মুখ ধোয়ার পর ময়েশ্চারাইজার ব্যবহার না করা সাধারণ ভুল। ত্বক আর্দ্র রাখতে মুখ ধোয়ার পর ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

পরামর্শ

ত্বকের ধরন, গঠন বা বর্ণ যেমনই হোক না কেনো ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই মুখ পরিষ্কার করে নেওয়া উচিত। আর দিনে সানস্ক্রিন ব্যবহার করলে সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে ত্বক রক্ষা পাবে।

ছবির মডেল: আশা। আলোকচিত্র: রাইনা মাহমুদ। বিন্যাস ও পরিকল্পনা: আলি আফজাল নিকোলাস। সৌজন্যে: ত্রয়ী ফটোগ্রাফি স্টুডিও।

আরও পড়ুন