সরিষার তেলে তেহারি

ছুটির দিনে উদরপূর্তি হোক রন্ধনশিল্পী ডা. ফারহানা ইফতেখারের রেসিপিতে মজার তেহেরির স্বাদে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2018, 05:46 AM
Updated : 21 Dec 2018, 05:46 AM

মাংস মেরিনেইটের জন্য: গরুর মাংস ছোট টুকরা করে কাটা ১ কেজি। টক দই ১ কাপ। জিরা-বাটা ১ চা-চামচ। ধনে-বাটা ১ চা-চামচ। পোস্ত-বাটা ১ চা-চামচ। চিনাবাদাম-বাটা ১ টেবিল-চামচ। সরিষা-বাটা ১ টেবিল-চামচ। পেঁয়াজ-বাটা ৩ টেবিল-চামচ। আদা-বাটা ১ টেবিল-চামচ। রসুন-বাটা ২ চা-চামচ। চিনি ১ চা-চামচ। গরম মসলা গুঁড়া (বড় এলাচ ১টি, ছোট এলাচি ৩টি, দারুচিনি ২ টুকরা, তেজপাতা ২টি, জায়ফল ও জয়ত্রী সামান্য, লবঙ্গ ৩,৪টি)। গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ। গুঁড়া দুধ ১ টেবিল-চামচ ও লবণ স্বাদ মতো।

মাংস রান্না করতে: সরিষার তেল আধা কাপ। সয়াবিন তেল আধা কাপ। পেঁয়াজ কুচি ১ কাপ। কাঁচামরিচ চেরা ১০ থেকে ১২টি।

পোলাওয়ের জন্য: পোলাওয়ের চাল ১ কেজি। লেবুর রস ১ টেবিল-চামচ। কাঁচামরিচ চেরা ১০-১২টি। সরিষার তেল ২ টেবিল-চামচ। ঘি ১ টেবিল-চামচ। গুঁড়া দুধ দেড় টেবিল-চামচ। দারুচিনি ২ টুকরা। বড় এলাচ ১টি। ছোট এলাচ ৩টি। তেজপাতা ২টি। চিনি ও লবণ স্বাদ মতো।

পদ্ধতি: মাংসের সঙ্গে সব উপকরণ দিয়ে মেখে রাখতে হবে তিন থেকে চার ঘণ্টা। চাল ধুয়ে আধা ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। তারপর পানি ঝরিয়ে নিন।

প্যানে সরিষা ও সয়াবিন তেল গরম করে পেঁয়াজ বাদামি করে ভেজে মেখে রাখা মাংস দিয়ে কষিয়ে পরিমাণ মতো পানি দিয়ে ঢেকে দিন। মাংস সিদ্ধ হলে চেরা কাঁচামরিচ ও গুঁড়া-দুধ ছিটিয়ে আরও কিছুক্ষণ রান্না করুন। মাংস রান্না হলে প্যান চুলা থেকে নামিয়ে নিন।

এবার যে পাত্রে তেহারি রান্না করবেন সেই পাত্রে ৭ কাপ পানি ও গরম মসলা দিয়ে নেড়ে পানি ফুটিয়ে নিন।

এবার চাল, লেবুর রস, গুঁড়া-দুধ, চিনি ও লবণ দিয়ে নেড়ে ঢাকনা দিন। ফুটে উঠলে চেরা কাঁচা-মরিচ দিয়ে মৃদু আঁচে ২০ মিনিট জ্বাল দিন।

তারপর রান্না করা মাংস ছড়িয়ে পোলাওয়ের চালের সঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন।

দমে রাখুন ১৫ মিনিট। হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

আরও রেসিপি