উপকারী রসুনের তেল

ত্বক ও চুলের উপকারের পাশাপাশি শরীর সুস্থ রাখতেও সাহায্য করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2018, 09:41 AM
Updated : 18 Dec 2018, 09:41 AM

একটি পুষ্টি-বিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে রসুনের তেল তৈরির পদ্ধতি ও ব্যবহার সম্পর্কে জানানো হল।

রসুনের তেল তৈরির উপায়

প্রথমে রসুনের কোঁয়া ছেঁচে জলপাই তেল দিয়ে সসপ্যানে পাঁচ থেকে আট মিনিট গরম করে নিন। এরপর ঠাণ্ডা করে একটা বায়ুরোধী কাচের পাত্রে রেখে দিন। এভাবে রসুনের তেল তৈরি করতে হয়।

ত্বকের সমস্যা দূর করে: ‘জার্নাল অব নিউট্রিশন’য়ে প্রকাশিত গবেষণা অনুযায়ী, রসুনে আছে অ্যান্টিফাঙ্গাল উপাদান যা ক্যান্ডিডা, মালাস্যাজিয়া এবং ডার্মাটোফাইটিজ প্রতিকারে সাহায্য করে। এক সপ্তাহ আক্রান্ত স্থানে রসুনের তেল লাগান উপকার হবে।

ব্রণ নিয়ন্ত্রণ: সেলেনিয়াম, অ্যালিসিন, ভিটামিন সি, ভিটামিন বি-সিক্স, কপার, জিংক ইত্যাদি উপাদানে রসুনের তেল ভরপুর থাকে। যা ব্রণ নিয়ন্ত্রণে সহায়তা করে। এর প্রদাহরোধী উপাদান ত্বকের সংক্রমণ কমায়।

চুল পড়া কমায়: রসুনের তেলে আছে সালফার, ভিটামিন ই এবং ভিটামিন সি যা মাথার ত্বক সুস্থ রাখে ও আগাফাটা কমিয়ে চুলের গোঁড়া শক্ত করে।

রাতে গরম রসুনের তেল মাথার ত্বকে মালিশ করে সকালে হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন।

দাঁত ব্যথা নিয়ন্ত্রণ: তুলার বল রসুনের তেলে ডুবিয়ে দাঁতের ব্যথার অংশে লাগান, উপকার হবে। এর অ্যালিসিন দাঁত ব্যথা ও সংক্রমণ কমায়। আর ব্যাকটেরিয়ার সংক্রমণ কমিয়ে দাঁতের ক্ষয় দূর করে।

হৃদযন্ত্রের সুস্থতা: ব্র্যাতিস্লাভা মেডিকেল জার্নালে প্রকাশিত গবেষণা থেকে জানা যায়, রসুনের পলিসালফাইডস হৃদযন্ত্র সুস্থ রাখে এবং রক্ত চাপ কমায়।

খারাপ কোলেস্টেরল কমায়: আমেরিকান জার্নাল অব নিউট্রিশনে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, রসুনের তেল কোলেস্টেরলের প্রভাব কমায়।

মাছের ও রসুনের তেল একসঙ্গে কোলেস্টেরল, এলডিএল-সি এবং ট্রাইয়াসেলগ্লিসেরল যৌগের মাত্রা কমায় বলে গবেষণাটি জানায়।

ক্যান্সার প্রতিরোধ: চিকিৎসা শাস্ত্র অনুযায়ী রসুনের অ্যান্টিক্যান্সার উপাদান স্তন ক্যান্সারের কোষ প্রতিকারে সাহায্য করে বলে জানা যায় । 

ঠাণ্ডা প্রতিরোধ: রসুনের কোষ শরীরকে ঠাণ্ডা থেকে রক্ষা করে। সরিষার তেলে রসুন গরম করে তা গোসলের আগে লাগান। এটা শরীরে একটা আস্তর তৈরি করে, এই আস্তর শরীরকে ঠাণ্ডা থেকে সুরক্ষিত রাখে।

আরও পড়ুন