গৃহস্থালীর কাজে যে পরিমাণ ক্যালরি পোড়ে

ওজন কমাতে চাইলে কাজের লোক বাদ দিয়ে নিজেই বিভিন্ন কাজ করুন। পয়সা বাঁচার পাশাপাশি ক্যালরিও খরচ হবে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2018, 10:46 AM
Updated : 11 Dec 2018, 10:46 AM

ভারতীয় পুষ্টিবিদ রুজুতা দিউয়েকারের পরামর্শ নিয়ে স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে গৃহস্থালীর কোন কাজে কী পরিমাণ ক্যালরি খরচ হতে পারে তা এখানে জানানো হল।

ঘর মোছা:  প্রকৃত অর্থে ঘর মোছা বেশ কষ্টসাধ্য কাজ। হাঁটু ভাঁজ করে বসে এবং সেই অবস্থায় সারা ঘর মুছতে হয়। এতে পায়ের ব্যায়াম হয় যথেষ্ট। সেই সঙ্গে হাত দিয়ে মেঝে পরিষ্কার করার সময় হাতেরও ব্যায়াম হয়ে যায়। মাত্র ২০ মিনিট ঘর মুছেই ঝরাতে পারেন প্রায় ১৫০ ক্যালরি।

কাপড় ধোয়া: নোংরা কাপড় পরিষ্কারের জন্য ওয়াশিং মেশিন ব্যবহার করলে বিদ্যুত খরচ যেমন বাড়ে তেমনি হারায় ওজন নিয়ন্ত্রণে রাখার সুযোগও। প্রতিবার ময়লা কাপড় পরিষ্কারের মাধ্যমের ঝরাতে পারেন প্রায় ১৩০ ক্যালরি।

বাসন ধোয়া: বাসন ধোয়ার যন্ত্র অনেকেরই সাধ্যের বাইরে। তবে সেই কাজের জন্য আছে কাজের লোক। খরচ তো সেখানেও আছে। কাজের লোকের পেছনে টাকা খরচ না করে কাজটা নিজেই করে ফেললে খরচ যেমন বাঁচবে তেমনি ঝরে যাবে ১২৫ ক্যালরি।

রান্না: নিজের খাবার নিজে তৈরি করার স্বাস্থ্যগুণ বলে শেষ করা সম্ভব নয়। স্বাস্থ্যবিষয়ক যেকোনো আলাপের প্রধান কথা হল নিজের হাতে তৈরি খাবার খাওয়া। কারণ আপনার স্বাস্থ্যে প্রতি সবচাইতে যত্নবান আপনার মা আর আপনি নিজে। আর এই কাজে আরেকটু অনুপ্রেরণা দিতে যোগ হবে ১০০ ক্যালরি ঝরানোর সুযোগ।

ঘর ঝাড়ু দেওয়া: ঘর হয়ত প্রতিদিন মুছতে হয় না, তবে প্রতিদিন অন্তত একবার ঝাড়ু দিতেই হয়। আর এই কাজটা কাজের লোকদের কাঁধে চাপিয়ে না দিয়ে নিজে করুন। উপকার আপনারই হবে। এই কাজের মাধ্যমে ছুটির দিনের আলসেমি যেমন কাটবে তেমনি ঝরাতে পারবেন ১২৫ ক্যালরি।

রুটির বানানো: স্বাস্থ্যকর জীবনযাত্রার একটি অবিচ্ছেদ্য অংশ রুটি, খেতেও ভালো লাগে। তবে এই রুটি যদি নিজের হাতে বানানো হয় তবে তৃপ্তির স্বাদ বেড়ে যাবে কয়েকগুণ। আর প্রতিবার রুটির আটা মাখাতে গিয়ে ঝরাতে পারবেন প্রায় ৫০ ক্যালরি।

ওজন কমানোর পদক্ষেপ নেওয়া মানেই যে পয়সা খরচ করতে হবে এমনটা জরুরি নয়। তাই অবসর সময়ে গৃহস্থালী কাজে যোগ দিতে পারেন। এতে পরিবারের অন্যান্য সদস্যদের সাহায্য করা হবে আর নিজেও সুস্থ থাকবেন।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন