রেসিপি: গ্রিল্ড ফিশ

শীত মৌসুমে পোড়ানো মাছ দিয়ে উদরপূর্তি করতে চাইলে ডা. ফারহানা ইফতেখারের এই রেসিপি অনুসরণ করতে পারেন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2018, 10:17 AM
Updated : 6 Dec 2018, 10:17 AM

উপকরণ: রুপচাঁদা, বড় তেলাপিয়া, ভেটকি বা রেড স্নেপার মাছ ১টি। কাঁচা-মরিচ মিহি কুচি ২,৩টি। কাসুরি মেথি ১ চা-চামচ। আদা ও রসুন বাটা ১ চা-চামচ করে। লেবুর রস ১ টেবিল-চামচ। তান্দুরি মসলা ১ চা-চামচ। অলিভ অয়েল ১ টেবিল-চামচ। হলুদ-গুঁড়া সামান্য ও লাল মরিচের গুঁড়া ১ চা-চামচ। লেবুর খোসা গ্রেট করা ১ টেবিল-চামচ। লবণ স্বাদ মতো। সাজানোর জন্য লাল ও সবুজ ক্যাপ্সিকাম পাতলা গোল করে কাটা। পেঁয়াজ দুএকটি পাতলা গোল করে কাটা ও ধনেপাতা-কুচি।

পদ্ধতি: প্রথমে মাছের আঁশ ছাড়িয়ে পেটের ময়লা বের করে নিন। আস্ত মাছ ধুয়ে পরিষ্কার করে পানি ঝরিয়ে ছুরি দিয়ে বাঁকা করে হালকা ফালি দিয়ে নিন যেন মসলা মাছের ভেতরে ঢুকতে পারে।

এবার মাছে সব মসলার মিশ্রণ দিয়ে মেখে দুতিন ঘণ্টা ফ্রিজে রেখে মেরিনেইট করে নিন।

৩৭৫ ডিগ্রি ফারেনহাইট বা ১৯০ ডিগ্রি সেলসিয়াসে ওভেন গরম করে মাছ ৩০ মিনিট গ্রিল করে নিন। তারপর পরিবেশন পাত্রে উঠিয়ে রাখুন মাছ।

এবার একটি প্যানে অল্প তেল গরম করে তাতে মাছ মেরিনেইট করার পর বাড়তি মসলার যে মিশ্রণটুকু আছে তা ঢেলে কাটা-পেঁয়াজ একটু ভেজে কাটা-ক্যাপ্সিকাম ও স্বাদমতো লবণ দিয়ে ভেজে নিন।

পরিবেশন পাত্রে রাখা গ্রিল করা মাছের ওপর ঢেলে নিন। এর উপর ধনেপাতা-কুচি ছড়িয়ে নিন। গরম ভাত বা পোলাওর সঙ্গে পরিবেশন করুন।

আরও পড়ুন