রিটার্নে সম্পদের পরিমাণ কতো দেখাবেন?

জাতীয় রাজস্ব বোর্ডে আয়-ব্যয়, জীবনযাপনের ব্যয় এবং সম্পদ-দায়ের বিবরণ সংক্রান্ত তথ্য দিতে হয়। এই তথ্যগুলো যে ফর্মে উপস্থাপন করা হয় তা রিটার্ন ফর্ম হিসেবে পরিচিত।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2018, 11:14 AM
Updated : 25 Nov 2018, 11:14 AM

এই ফর্মে সবচেয়ে জটিল অংশটি হল পরিসম্পদ, দায় ও ব্যয় বিবরণী।

এই ফর্মেই করদাতা ৩০ জুনে তার কাছে যে সম্পদ এবং দায় আছে তা উল্লেখ করেন। এটা একটা কোম্পানির ব্যালেন্স শিট এর মতো। আপনি যে বছরের আয়ের উপর কর দিচ্ছেন সেই বছরে যত সম্পদ বৃদ্ধি পেয়েছে এবং সংসারের জন্য যত খরচ করেছেন তা আপনার সারা বছরের আয়ের সঙ্গে মিলবে।

যদি না মেলে তাহলে আপনার আয়-ব্যয়ের মধ্যে গরমিল আছে। আপনি হয়ত আয়ের উৎস বা খরচ সম্পর্কে জানেন না। অনেকেই ভয়ে থাকেন বা মনে করেন আয়কর কর্মকর্তা সন্দেহ করতে পারেন করদাতার অবৈধ উৎস থেকে আয় হয়েছে। এ নিয়ে ঝামেলায় পড়তে হতে পারে।

পরিসম্পদ, দায় ও ব্যয় বিবরণী পূরণ করতে গিয়ে সবচেয়ে বেশি সময় ব্যয় হয়। এটার আরেকটা কারণ হল, আমরা সারা বছর ধরে সংসার এবং অন্যান্য কাজে কত ব্যয় করছি তার কোনো হিসাব রাখি না বা রাখলেও তা পূর্নাঙ্গ না।

অনেক কোম্পানিতে অ্যাকাউন্ট্যান্ট থাকলেও সঠিকভাবে হিসাব রাখা হয়না। আর সেখানে নিজের পরিবারের খরচের হিসাব রাখা তো পরের ব্যাপার।

ব্যক্তিগতভাবে এ বছর সেপ্টেম্বর মাস থেকে রিটার্ন তৈরির উপর ছয়টি প্রশিক্ষণ করিয়েছি। এসব প্রশিক্ষণে করদাতারা সবচেয়ে বেশি জানতে চেয়েছেন কত পরিমাণ সম্পদ দেখাবেন। এর বাইরে আমার ওয়েবসাইটে লেখা পড়ে অনেকেই এই বিষয়ে জানতে চেয়েছেন। দেখেছি তারা এই বিষয় নিয়ে সবচেয়ে বেশি আতঙ্কে থাকেন।

কিছু রিটার্ন তৈরি করেছি। তারা আগে অন্যদের দিয়ে রিটার্ন করিয়েছেন। সেখানে সবগুলোতেই দেখেছি অস্বাভাবিক অংক।

এমনি একজন করদাতা, গত বছর তার নগদ টাকা দেখানো হয়েছে ২২ লাখ টাকার উপরে।

করদাতা বলেন, “গতবার যাকে দিয়ে করিয়েছিলাম তিনি দেখিয়ে দিয়েছেন।”

এখন প্রশ্ন হল, এই যে ‘দেখিয়ে দিয়েছেন’ এটা কি স্বাভাবিক? আর সবচেয়ে বড় সত্য, এই টাকা তার কাছে সেদিন ছিল না। আয়কর কর্মকর্তা যদি তাকে ডাকেন তাহলে তিনি কী জবাব দেবেন। এত টাকা কোথায় পেয়েছেন?

আবার আরেকজন করদাতা, তার ফাইলে দেখিয়েছেন ৪০ ভরি সোনা। এত সোনা কোথায় পেয়েছেন? লিখে রেখেছে, বিয়েতে পেয়েছেন। তিনি বছরে আয় করেন প্রায় ছয় লাখ টাকা। তার আত্মীয়-স্বজন এতই ধনী যে তিনি এত সোনা পেয়েছেন?

এখন যদি আয়কর কর্মকর্তা তার বিয়েতে কারা এসেছিলেন এবং এই উপহার কারা দিয়েছিলেন তার তালিকা চায় তাহলে তিনি কী করবেন?

কেউ কেউ হয়ত বলবেন, আমিওতো বেশি করেই সম্পদের পরিমাণ দেখিয়েছি। আমারতো কোনো ঝামেলা হয়নি।

এর উত্তর কয়েকটি হতে পারে। জাতীয় রাজস্ব বোর্ডে জনবলের অভাব। অথবা, আয়কর কর্মকর্তারা নিরীক্ষা ঠিকই করেন। তবে ভাগ্যক্রমে আপনারটা পড়েনি।

যদি কোনো বছর আপনার ফাইল তাদের নজরে আসে তাহলে আপনি বিপদে পড়তে পারেন।

তাহলে এখন কী করবেন?

এর সহজ উত্তর হল, আপনার যা আছে তাই দেখাবেন।

যদি আপনার রিটার্ন কাউকে দিয়ে করান তাহলে আপনার যা যা আছে তার বিবরণ আপনি তাকে দিন এবং অনুরোধ করুন, ভাই আমার যা আছে আপনি আমার রিটার্নে তাই দেখান।

ছবি: রয়টার্স।

লেখক: জসীম উদ্দিন রাসেল। পেশা- চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট

আরও পড়ুন