হাসপাতালে যা স্পর্শ করতে হয় সাবধানে

হাসপাতাল যেমন রোগ নিরাময়ের জায়গা তেমনি জীবাণুর বাসস্থানও। তাই হাসপাতালে গেলে নিজের সুরক্ষার কথা মাথায় রাখুন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2018, 11:16 AM
Updated : 20 Nov 2018, 11:16 AM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে হাসপাতালে যেসব জিনিস ধরার ক্ষেত্রে সাবধান থাকা উচিত সে সম্পর্কে জানানো হল।

লিফটের বোতাম: রোগীদের এক তালা থেকে অন্য তালায় যেতে এলিভেটর বা লিফট ব্যবহার করা হয় এবং তা রোগী, চিকিৎসক, নার্স সকলেই এই লিফটের বোতাম ব্যবহার করেন। এগুলো ঠিক মতো পরিষ্কার করা হয় না। তাই হাসপাতালে গিয়ে লিফটের বোতাম ব্যবহারের সতর্ক থাকবেন। 

দরজার হাতল: এক গবেষণায় দেখা গেছে, হাসপাতালের দরজায় অনেক বেশি ব্যাকটেরিয়া থাকে। কারণ রোগী, ডাক্তার বা নার্স সকলেই এটা ব্যবহার করেন। তাই হাসপাতালের দরজা ব্যবহারের পরে অবশ্যই ভালো মতো হাত ধোয়া উচিত।

চেয়ারের হাতল: হাসপাতালে যাওয়ার সময় সঙ্গে অবশ্যই অ্যান্টিবায়োটিক ওয়াইপ্স রাখুন। কোনো চেয়ারে বসার আগে বা তার হাতল ধরার আগে এটা দিয়ে মুছে নিন। সম্প্রতি গবেষণা থেকে দেখা গেছে, হাসপাতালের আসবাব অ্যান্টিবায়োটিক রোধী ব্যাকটেরিয়ার বাসা।  

পানির কল: হাসপাতালের বাথরুমের কল যে জীবাণুর বাসা হতে পারে সেটা নিয়ে কারও সন্দেহ থাকার কথা না। কারণ হাসপাতালের টয়লেট রোগী থেকে শুরু করে সবাই ব্যবহার করেন। যেখানে হাসপাতালের ছোটখাট বর্জ্যও কমোডে ফেলে ফ্লাশ করা হয়। এই ফ্লাশের ফলে জীবাণু ছড়িয়ে যায় চারদিকে। তারপর কল, বেসিন থেকে শুরু করে সবজায়গাতেই অবতরণ করে মনে সুখে বসবাস করতে থাকে।

কল ব্যবহারের সময় সেইসব জীবাণু হাত থেকে শরীরে প্রবেশের সম্ভাবনা থাকে। তাই কল ব্যবহারে আলাদা পরিষ্কার কাপড় দিয়ে ধরুন।

বিছানার রেলিং: বিছানার রেলিং ডাক্তার, রোগী ও স্বাস্থ্যকর্মীরা ব্যবহার করেন। ফলে রোগ জীবাণু বেশি থাকে। তাছাড়া এটা ঠিক মতো পরিষ্কার করা হয় না বলে এর সংস্পর্শে গেলে জীবানু আক্রমণ করারও সম্ভাবনা বেশি থাকে। তাই নিজের হাত পরিষ্কার রাখার ব্যবস্থা রাখুন।

ছবি: রয়টার্স।