ভেজি রোজ টার্ট

মজার খাবার তৈরি করুন রন্ধনশিল্পী ডা. ফারহানা ইফতেখারের রেসিপিতে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2018, 10:17 AM
Updated : 14 Nov 2018, 10:17 AM

উপকরণ: একটি পাফ পেস্ট্রির রোল। রিকোটা চিজ ৩৫০ গ্রাম। পারমিজান চিজ ৮০ গ্রাম, গ্রেট করা। মোৎজ্জারেলা চিজ ১৩০ গ্রাম। সামান্য জায়ফল গুঁড়া। অলিভ অয়েল ২ টেবিল-চামচ। ফ্রেশ অরিগানো ১ টেবিল-চামচ। ডিম ২টি।

সাজানোর জন্য: গাজর ৪টি। জুকিনি বা ধুন্দুল ২টি।

পদ্ধতি: প্রথমে পেস্ট্রি রোলটি খুলে নিন। এবার একটা টার্ট প্যানের উপরে একটা ফয়েল পেপার বিছিয়ে উপরে পেস্ট্রি রোলটা ভালো ভাবে বসিয়ে দিন। রোলটা যেন পুরো টার্ট প্যান জুড়ে থাকে। তারপর কাঁটা-চামচ দিয়ে পুরো পাফ পেস্ট্রির উপর ছিদ্র করে দিন।

এবার এটি ওভেনে ৩৫০ ডিগ্রি ফারেনহাইট বা ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপ মাত্রায় বেইক করুন ১৫ থেকে ২০ মিনিট। তারপর ওভেন থেকে নামিয়ে রাখুন ঠাণ্ডা হওয়ার জন্য।

টার্ট মিশ্রণ তৈরি: একটা মাঝারি পাত্রে ডিম, সব রকমের চিজ, অরিগানো, জায়ফল, এক চিমটি লবণ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন যতক্ষণ না এটা একটা নরম মিশ্রণে পরিণত হয়।

সাজানোর গোলাপ তৈরি: জুকিনি এবং গাজর ধুয়ে লম্বায় যতটা পাতলা সম্ভব ততটা পাতলা করে ফালি করে নিতে হবে পিলার দিয়ে।

এবার এগুলোকে একটা পাত্রে নিয়ে এক মিনিট মাইক্রোওয়েভে দিন। মাইক্রোওয়েভে দেওয়ার একটাই কারণ হল ফালিগুলো মোলায়েম হবে এবং রোল করার সময় ভেঙে যাবে না।

এবার গাজর আর জুকিনির ফালিগুলো দিয়ে গোলাপ তৈরি করে নিন রোলের মেতো পেঁচিয়ে পেঁচিয়ে। দুতিনটা ফালি দিয়ে একটি করে গোলাপ তৈরি হবে।

এবার বেইক করে রাখা টার্ট প্যানের পেস্ট্রির উপরে চিজের তৈরি মিশ্রণটা সমান করে বিছিয়ে দিন। উপরে ঠিক মাঝ বরাবর থেকে গোলাপগুলো বসানো শুরু করুন।

প্রতিটা অংশ গোলাপ দিয়ে পরিপূর্ণ করে নিন। এবার গোলাপগুলোর উপরে একটু অলিভ অয়েল ব্রাশ করে ৫০ মিনিট ৩৮০ ডিগ্রি ফারেনহাইট বা ২০০ ডিগ্রি সেলসিয়াসে বেইক করুন।

তারপর একটু ঠাণ্ডা হলে ফয়েল পেপারটা উঠিয়ে ফেলে কেটে পরিবেশন করুন।

আরও রেসিপি