ওজন কমাতে পাঁচ মিনিট

দেহের বাড়তি ওজন কমাতে দিনে পাঁচ মিনিট সময় ব্যয় করলেও হয়।

লাইফস্টাইলডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2018, 01:25 PM
Updated : 4 Nov 2018, 01:25 PM

ব্যাপারটা হাস্যকর মনে হলেও, আসল বিষয় হচ্ছে ওজন কমানো একটা ধারাবাহিক প্রক্রিয়া। প্রতিদিন পাঁচ মিনিট সময় ব্যয় করেও দেহের বাড়তি ওজন কমানো যায়।

সহজে এবং অল্প সময় খরচ করে দেহের বাড়তি ওজন কমানোর এরকম পন্থাগুলো জানানো হল স্বাস্থবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে।

প্রতিদিন হাঁটা

শরীরচর্চা অবশ্যই বাড়তি চর্বি কমায়। এটা সবাই জানলেও এর জন্য সময় বের করা বেশ কঠিন কাজ। যদি শরীরচর্চার সুযোগ না থাকে তাহলে প্রতিদিন হাঁটার অভ্যাস গড়ে তুলুন। প্রতিদিন অন্তত পাঁচ মিনিট হাঁটা ওজন কমাতে বড় প্রভাব রাখতে পারে।

ফল খাওয়া: এক বাটি পছন্দের ভাজাপোড়া অবশ্যই লোভনীয়। বরং এর পরিবর্তে এক বাটি ফল খাওয়া শরীরের আকার ঠিক রাখতে অনেক বেশি সহায়ক।

গবেষণায় দেখা দেখে, যারা ভারী নাস্তা খায় তাদের ওজন বাড়ার ঝুঁকি অন্যদের চাইতে বেশি।

তাই নাস্তায় বিস্কুটের পরিবর্তে ফল খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারেন।

রেফ্রিজারেইটরের সামনে আয়না লাগান: কথাটা অদ্ভূত শোনালেও, এই পদ্ধতি কার্যকর। রেফ্রিজারিইটরের সামনে আয়না লাগালে তা খাবারের পরিমাণ নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে।

‘দা জার্নাল অফ অ্যাপ্লাইড সাইকোলজি’তে প্রকাশিত এক গবেষণার ফলাফল থেকে জানা যায়, রেফ্রিজারেইটরের সামনে আয়না রাখা হলে তা খাবারের পরিমাণ ও কী খাওয়া হচ্ছে তা সঠিকভাবে নির্বাচন করতে সাহায্য করে।

তাড়াতাড়ি ঘুমাতে যাওয়া: সঠিক সময়ে ঘুমাতে যাওয়া ওজন কমাতে সাহায্য করে। দৈনিক সাত-আট ঘণ্টা ঘুম খাবারের চাহিদা কমায় যা কম ঘুমালে সম্ভব না। ঘুমাতে যাওয়ার সময়ের পাঁচ মিনিট আগে শুয়ে পড়ুন। এই অভ্যাস পরের দিন ভালো ফলাফল দেবে।     

খাবার সম্পর্কে ভাবনা: ওজন কমাতে চাইলে মস্তিষ্ককে ভালো ভাবে ব্যবহার করতে পারেন। এক গবেষণায় দেখা গেছে, বেশি খাওয়া নিয়ে কল্পনা করা আপনাকে কম খাবার খেতে সাহায্য করে। তাই এভাবেও খাবার কম গ্রহণ করে ওজন নিয়ন্ত্রণ করতে পারেন।

কলার গন্ধ নেওয়া: অনেক গবেষণা থেকে জানা গেছে, প্রাকৃতিক খাবারের গন্ধ, বিশেষ করে কলা বা সবুজ আপেলের ঘ্রাণ মস্তিষ্ককে পরিপূর্ণ অনুভূতি দেয়। ফলে খাবারের ঘাটতি অনেকটা পূরণ হয়। ভ্যানিলা ও পুদিনাও একইভাবে প্রভাব রাখতে পারে।

অ্যালার্ম দূরে রাখা: বালিশের কাছে অ্যালার্ম ঘড়ি নিয়ে শুনে মনে হতেই পারে সকালে তাড়াতাড়ি উঠতে যাচ্ছেন। তবে অ্যালার্ম ঘড়ি দূরে রাখার মানে হল শব্দ বন্ধ করার জন্য হলেও উঠে যেতে হবে ঘড়ির কাছে। ফলে ঘুম ঘুম ভাব কেটে যাবে অনেকটাই। আর এভাবেই ভোরে ঘুম থেকে ওঠার অভ্যাস হয়ে যাবে।

শরীরচর্চার আগে কফি পান: ব্যায়ামের আগে কফি পান করলে শক্তি এবং বিপাক বৃদ্ধি পায়। ভালো ফলাফলের জন্য কফিতে চিনির পরিবর্তে গুড় বা দারুচিনি ব্যবহার করুন।

প্রতীকী ছবির মডেল: চৈতি / ছবি: ই স্টুডিও।

আরও পড়ুন