নাস্তায় মজার বড়া

পটেটো চিজ বল এবং ধুন্দুলের বড়ার রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী ডা. ফারহানা ইফতেখার।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2018, 07:06 AM
Updated : 18 Oct 2018, 07:25 AM

ধুন্দুলের বড়া

 

উপকরণ: ২ কাপ ধুন্দুল কুচি করা। আধা চা-চামচ আদা বাটা। আধা চা-চামচ মরিচের গুঁড়া। আধা চা-চামচ গোলমরিচের গুঁড়া। আধা কাপ পেঁয়াজকুচি। ১ চা-চামচ রসুন-কুচি। আধা চা-চামচ কাঁচামরিচ-কুচি। ১ চা-চামচ পুদিনা-পাতা-কুচি। ১টি ডিম (ইচ্ছা)। ১ টেবিল-চামচ ময়দা। লবণ স্বাদ মতো। তেল পরিমাণ মতো ভাজার জন্য।

পদ্ধতি: ধুন্দুল-কুচি চিপে রস ফেলে দিন। এবার সব মসলা, লবণ, পেঁয়াজ, রসুন, কাঁচামরিচ ও পুদিনাপাতা-কুচি দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

মিশ্রণটি আঠালো করার জন্য ময়দা ও ডিম দিয়ে ভালো করে মেশান।

একটি প্যানে ভাজার জন্য তেল দিয়ে তেল গরম হতে দিন। মিশ্রণটি পছন্দ মতো অথবা বড়া আকারে গড়ে নিয়ে তেলে ভাজুন। চাইলে বল আকারেও করতে পারেন।

লাল করে ভেজে তুলে সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

যদি তেলে ভাজতে না চান তো ওভেন ১৮০ ডিগ্রি তাপমাত্রায় প্রি হিট করে নিন। সামান্য তেল ট্রে তে মাখিয়ে বড়াগুলো দিয়ে দিন। ওপরে সামান্য তেল ব্রাশ করে বেইক করে নিন লাল হওয়া পর্যন্ত।

পটেটো চিজ বল

 

উপকরণ: আলু ১ কাপ, ভর্তা করা। চেডার চিজ গুঁড়া করা আধা কাপ। গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ। ধনেপাতা-কুচি এক চা-চামচ। ভাজা-রসুন-কুচি আধা চা-চামচ। বাটার ১ টেবিল-চামচ। লবণ স্বাদ অনুযায়ী। ব্রেড ক্রাম্ব পরিমাণ মতো।

পদ্ধতি: ম্যাশ করা আলুতে গোলমরিচের গুঁড়া, রসুন, বাটার ও ধনেপাতা মিশিয়ে নিন। এবার এতে চিজ ও লবণ দিন। লবণ পরিমাণ বুঝে দিতে হবে, কারণ চিজেও লবণ দেওয়া থাকে। ভালো করে মেখে নিন।

তারপর হাত দিয়ে এক ইঞ্চি আকারের বল তৈরি করে ব্রেড ক্রাম্বে গড়িয়ে এক ঘণ্টা ফ্রিজে রেখে দিন। এতে বলগুলো ক্রিস্পি হবে।

তেল গরম করে ডুবো তেলে বলগুলো সোনালি করে ভেজে নিন। ব্যাস তৈরি মজাদার পটেটো চিজ বল।

এবার গ্রিন সস বা টমেটো কেচাপ বা মেয়োনেইজ দিয়ে পরিবেশন করুন।