সহজেই তৈরি করুন বিফ বিরিয়ানি

রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী ডা. ফারহানা ইফতেখার।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2018, 08:43 AM
Updated : 10 Oct 2018, 08:43 AM

ভারতসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশেই বিরিয়ানি জনপ্রিয়। তবে একেক দেশে একেক প্রাণির মাংস ব্যবহার করা হয়। আমাদের এখানে গরু, খাসি, ও মুরগির মাংসের ব্যবহার থাকলেও ভারতের কোনো কোনো অঞ্চলে পাঠা ও হরিণের মাংস দিয়েও বিরিয়ানি রান্নার প্রচলন আছে।

এখনে গরুর মাংস দিয়ে ঝটপট বিরিয়ানি তৈরি পদ্ধতিটা দেওয়া হল।

উপকরণ: গরুর মাংস ১ কেজি। পোলাওর চাল ১ কেজি। তেল ও ঘি পরিমাণ মতো। পেঁয়াজকুচি ২ কাপ। টক দই আধা কাপ। কাঁচা-মরিচ ১৪/১৫টি। আলু বোখারা ৪/৫টি। আস্ত দারুচিনি, এলাচি, তেজপাতা, লবঙ্গ পরিমাণ মতো। বড় বড় করে কাটা আলু ১০ টুকরা। বিরিয়ানির মসলা ২ টেবিল-চামচ। আদা-বাটা ১ টেবিল-চামচ। রসুন-বাটা ১ টেবিল চামচ। গরম পানি পরিমাণ মতো। অল্প একটু জাফরান এক কাপ ঘন দুধে মেশানো। কিশমিশ পরিমাণ মতো। কাঠ-বাদাম ১৫টি একটু ভেজে বেটে নেওয়া।

পদ্ধতি: মাংস ধুয়ে বড় টুকরা করে কেটে নিতে হবে। তারপর সব মসলা দিয়ে মাখিয়ে রাখতে হবে দুতিন ঘণ্টা। চাইলে আগের দিন রাতেও মাখিয়ে রাখতে পারেন।

তেল ও ঘি গরম করে আস্ত গরম মসলার ফোঁড়ন দিয়ে ১ কাপ পেঁয়াজ বাদামি করে ভেজে মাংস কষিয়ে অল্প পানি দিয়ে রেঁধে নিতে হবে। ইচ্ছে করলে মাংসটা প্রেশার কুকারেও রান্না করে ফেলতে পারেন।

আলু লাল করে ভেজে সঙ্গে দিয়ে দিন। মাংসে ঝোল থাকবে না, মাখা মাখা হয়ে তেল ভেসে উঠবে।

এবার অন্য হাঁড়িতে পরিমাণ মতো তেল ও ঘি দিয়ে এক কাপ পেঁয়াজ কুচি, দারুচিনি, এলাচ, তেজপাতা চাল দিয়ে ভালো করে ভেজে রান্না করা মাংস ও পরিমাণ মতো গরম পানি দিয়ে ঢেকে দিন।

পানি কমে এলে চুলার আঁচ কমিয়ে কাঁচা-মরিচ, কিশমিশ, আলু বোখারা ও দুধ দিয়ে দিন।

১৫ মিনিট দমে রাখুন। তারপর ঢাকনা সরিয়ে চাল-মাংস উল্টে পাল্ট দিতে হবে।

ঝরঝরে হয়ে এলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

আরও পড়ুন