সুন্দর ত্বকের জন্য বরফ

পানি নানাভাবে ত্বকের জন্য উপকারী। তবে বরফ ত্বকে আনে চমক। সঠিকভাবে ব্যবহার করলে সৌন্দর্যচর্চায় কাজে আসে।

লাইফস্টাইলডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2018, 10:46 AM
Updated : 4 Oct 2018, 10:46 AM

ভারতের শাহনাজ হুসেইন গ্রুপের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক শাহনাজ হুসেইন ত্বকের যত্নে বরফের নানান উপকারিতার কথা জানান। 

- এটা লোমকূপ সংকুচিত করতে ও ঘাম বন্ধ করতে সাহায্য করে। ত্বকে বরফ ঘষার নানান উপকারিতা রয়েছে। তবে মনে রাখতে হবে সরাসরি বরফ ঘষা ঠিক নয়। এতে ত্বকের ক্ষতি হতে পারে। পাতলা পরিষ্কার কাপড়ে বরফ পেঁচিয়ে তা ত্বকে ব্যবহার করুন। ত্বক পরিষ্কার করার পর ব্যবহার করলে উজ্জ্বলতা বাড়বে।

- উষ্ণ বা আর্দ্র আবহাওয়ায় মুখে ফাউন্ডেশন স্থায়ী করতে চাইলে প্রথমে ত্বক ভালোভাবে পরিষ্কার করে তুলার বলের সাহায্যে অ্যাস্ট্রিনজেন্ট টোনার ব্যবহার করুন। কয়েক মিনিট পরে পরিষ্কার কাপড়ে বরফ পেঁচিয়ে কয়েক সেকেন্ড ধরে ত্বকে লাগান। এটা লোমকূপ সংকুচিত করতে সাহায্য করে।

- ব্রণ কমাতেও বরফ সাহায্য করে। ব্রণ লালচে ও সংক্রমিত হলে তাতে বরফ লাগান ভালো ফলফল পাবেন। 

- আঘাতের কারণে ফোলাভাব দেখা দিলে তা কমাতে বরফ লাগান। একইভাবে চোখের নিচের ফোলাভাব কমানো যায়। পাতলা পরিষ্কার কাপড়ে বরফ পেঁচিয়ে চোখের নিচে কয়েক সেকেন্ড ধরে রাখুন, ভালো ফলাফল পাবেন।  

- চোখের নিচের ত্বক পাতলা। দীর্ঘক্ষণ বরফ লাগানো হলে এর ক্ষতি হতে পারে। থ্রেডিং বা ওয়াক্সিংয়ের পর বরফ লাগানো বেশ উপকারী।

ভারতের স্টার স্যালন অ্যান্ড একাডেমি’র অসীম মুঞ্জাল এ সম্পর্কে আরও জানান।

- মুখে ঠিক ভাবে বরফ লাগিয়ে ২০ মিনিট পরে ধুয়ে ফেলুন। দিনে দুবার ব্যবহার করা হলে এটা খুব ভালো পরিষ্কারক ও টোনার হিসেবে কাজ করে। শুষ্ক ত্বকের অধিকারী হলে দুটি কাঠ বাদাম বেটে পেস্ট তৈরি করে ত্বকে লাগাতে পারেন। 

- তৈলাক্ত ত্বক হলে লেবুর রস বরফ করে ব্যবহার করতে পারেন। এটা ত্বকের দুর্গন্ধ দূর করার পাশাপাশি মসৃণ করে। চাইলে এটা ‘আন্ডারআর্মে’ও ব্যবহার করতে পারেন। ফলে বাড়তি ঘাম ও দুর্গন্ধ নিয়ন্ত্রণে থাকবে।

- ত্বকে ছোপ ও রোদে পোড়াভাব থাকলে অ্যালোভেরার জেল বরফ করে ব্যবহার করতে পারেন। এটা ত্বক মসৃণ রাখবে। ত্বক ভালো রাখার জন্য এতে জেসমিন বা নিম তেল মেশাতে পারেন। এক টুকরা বরফ নিয়ে তা গলা, আঙ্গুলের গ্রন্থি ও কনুইয়ে ঘষে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। এতে কালো দাগ ও রোদে পোড়াভাব দূর হবে।

ছবির মডেল: আফসানা মিমি। মেইকআপ: মিমি। ছবি: ত্রয়ী ফটোগ্রাফি স্টুডিও।

আরও পড়ুন