ঝুরা মাংস

ঝুরা মাংস অনেকদিন পর্যন্ত রেখে খাওয়া যায়। আর খেতেও খুব মজা! তৈরি করুন প্যারিস প্রবাসী রন্ধনশিল্পী ডা. ফারহানা ইফতেখারের রেসিপিতে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2018, 09:09 AM
Updated : 3 Oct 2018, 09:09 AM

উপকরণ: গরুর মাস ১ কেজি। পেঁয়াজ-কুচি দেড় কাপ। ১ টেবিল-চামচ আদা-বাটা। ১ টেবিল-চামচ রসুন-বাটা। লবণ স্বাদ মতো। আধা চা-চামচ গোলমরিচের গুঁড়া। ধনে-গুঁড়া ১ চা-চামচ। সরিষার তেল পরিমাণ মতো। হলুদ-গুঁড়া ১ চা-চামচ। মরিচের-গুঁড়া দেড় চা-চামচ। কাঁচা-মরিচ কয়েকটা। জিরা টেলে গুঁড়া করা ১ চা-চামচ। সরষে-বাটা আধা চা-চামচ। এলাচি, দারুচিনি, লবঙ্গ কয়েকটা। তেজপাতা ৩,৪টি। সয়াবিন তেল পরিমাণ মতো। শুকনা-মরিচ ৩,৪টি। গরম মসলা-গুঁড়া আধা চা-চামচ।

পদ্ধতি: আধা কাপ পেঁয়াজ-কুচি পরিমাণ মতো সয়াবিন তেলে বাদামি করে ভেজে সব মসলা (জিরা ও গরম মসলা গুঁড়া ছাড়া) কষিয়ে নিয়ে ছোট করে কেটে রাখা মাংস দিয়ে দিয়ে দিন।

পরিমাণ মতো পানি দিয়ে মাংস সিদ্ধ করে নিতে হবে। অনেকক্ষণ জ্বাল দিয়ে মাংসের পানি শুকিয়ে গেলে নামিয়ে মাংস নেড়েচেড়ে ঝুরা করে নিন।

পরিমাণ মতো সরিষার তেলে ১ কাপ পেঁয়াজ-কুচি ও শুকনা মরিচ দিয়ে বাদামি করে ভেজে ঝুরা মাংস দিয়ে নাড়তে হবে। ভাজা ভাজা হয়ে গেলে গরম মসলা ও টালা জিরা-গুঁড়া দিয়ে মাংস নামিয়ে নিতে হবে।

ভাত, পরোটা, রুটির সঙ্গে পরিবেশন করুন।

আরও রেসিপি