রাসায়নিক উপাদান ছাড়া বাগান করার পন্থা

রাসায়নিক উপাদান যেমন- সার বা কীটনাশক ছাড়া গাছ, সবজি ও ফল জৈব পদ্ধতিতে উৎপাদনের রয়েছে উপায়।  

লাইফস্টাইলডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2018, 09:44 AM
Updated : 26 Sept 2018, 09:44 AM

বাগান-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে রাসায়নিক উপাদান ছাড়া বাগান করার কয়েকটি পন্থা এখানে দেওয়া হল।

- প্রথমেই ঠিক করে নিন কোন সবজি বা ফল উৎপাদন করতে চান, কোথায় উৎপাদন করতে চান।

ভেষজ বাগান করতে মাটি সঠিকভাবে প্রস্তুত করা জরুরি। গাছ যেন পর্যাপ্ত পুষ্টি পায় সেজন্য জৈব উপাদান দিয়ে মাটি প্রস্তুত করতে হবে। আগেই বলা হয়েছে মাটিতে রাসায়নিক উপাদান ব্যবহার না করতে। এতে প্রয়োজনীয় অনুজীব ও ব্যাকটেরিয়া নষ্ট হয়ে যায়।

- রান্নাঘরে পাওয়া যায় এমন উপাদান যেমন- সবজির উচ্ছিষ্টাংশ দিয়ে সার তৈরি করুন অথবা কম্পোস্ট সার কিনে তা ব্যবহার করতে পারেন।

- মাটি ও কম্পোস্ট তৈরি হয়ে গেলে বাগান তৈরি করুন। এসব কিছুর পরে সতর্কতার সঙ্গে মাটির ধরন, আর্দ্রতা, আলো ও নিষ্কাশনের ভিত্তিতে চারা নির্বাচন করুন।

- এমনভাবে বীজ রোপন করবেন যেন পানির অপচয় কম হয় এবং আগাছা না গজায়। পর্যাপ্ত জায়গার ব্যবস্থা করুন যেন তা ঠিক মতো বড় হতে পারে এবং পর্যাপ্ত বাতাস চলাচল করে ফাঙ্গাসের আক্রমণ থেকে রক্ষা করে।

- চারা রোপনের পর পরই পানি দিন এতে দ্রুত বৃদ্ধি হবে গাছের।

- চারা গজানো শুরু করলে তার আশপাশে যেন আগাছা না জন্মায় সেদিকে খেয়াল রাখুন। অন্যথায় তা সকল পুষ্টি উপাদান শুষে নেবে। গাছের স্বাস্থ্য রক্ষায় আগাছা পরিষ্কার রাখাই ভালো।

- জৈব বাগান করতে চাইলে কোনো রকম রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার করা যাবে না। একইভাবে গাছ যেন পর্যাপ্ত, আলো, আর্দ্রতা ও পুষ্টি পায় সেদিকে খেয়াল রাখতে হবে।

- মাংস খায় না এমন প্রাণী থেকে তৈরি প্রাকৃতিক সার ব্যবহার করার চেষ্টা করুন।

আরও পড়ুন