অল্প খরচে ত্বক উজ্জ্বল করার পন্থা

পার্লারে গিয়ে ব্যাগ খালি না করে ঘরোয়া উপাদান ব্যবহারে সুন্দর ত্বক পাওয়া সম্ভব।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2018, 11:31 AM
Updated : 9 Sept 2018, 11:31 AM

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে স্বল্প মূল্যে ত্বক উজ্জ্বল করার কয়েকটি প্রতিষ্ঠিত পন্থা এখানে দেওয়া হল।

টুথপেস্ট: ব্রণ দেখা দিলে তা চাপাচাপি করবেন না। এর উপরে টুথপেস্ট লাগিয়ে রাখুন। টুথপেস্ট ব্রণ ও অন্যান্য দাগ দূর করতে সাহায্য করে।

স্ক্রাব করা: সুন্দর কোমল ঠোঁট পাওয়া খুব একটা কঠিন নয়। তার মানে এই নয় যে অনেক মেইকআপ ব্যবহার করতে হবে।

দারুচিনির তেল ও চিনি মিশিয়ে কেবল উন্নত স্ক্রাবারই তৈরি করা যায় না বরং ঠোঁট ফাটাও বন্ধ করে। দারুচিনির তেল ঠোঁট মসৃণ ও আর্দ্র রাখে।

ঝলমলে দাঁত: কম খরচেই ফিরিয়ে আনতে পারেন দাঁতের উজ্জ্বলতা। ব্রাশ ভিজিয়ে তাতে বেইকিং সোডা নিন এবং সাধারণভাবেই দাঁত মাজুন। নিয়মিত ব্যবহারে দাঁত সাদা ও উজ্জ্বল হবে।

চামচের ব্যবহার: চামচ কেবল খাওয়ার কাজেই লাগে না বরং চোখের ফোলাভাব কমাতেও এটা সাহায্য করে। তিন-চারটি চামচ ১০ তেকে ১৫ মিনিট রেফ্রিজারেইটরে রেখে দিন এবং ঠাণ্ডা চামচ চোখের নিচের ফোলা অংশে ধরুন। চামচের ঠাণ্ডা কমে গেলে অন্য আরেকটি চামচ একইভাবে ব্যবহার করুন। ভালো ফলাফল না পাওয়া পর্যন্ত এই পদ্ধতি চালিয়ে যান।

ওয়াক্স: ব্যস্ততা বা জায়গায় অভাবে অনেক সময় মুখের লোম তোলা হয় না। তবে মাত্র ৩০ মিনিট সময় ব্যয় করেই এই সমস্যার সমাধান করা যায়।

দুই চা-চামচ চিনি, এক চা-চামচ মধু ও এক চা-চামচ পানি ভালোভাবে ফুটিয়ে ঠাণ্ডা করে নিন। মুখের আক্রান্ত স্থানে মিশ্রণটি লাগিয়ে তার উপরে ওয়াক্স স্ট্রিপ লাগিয়ে লোমের উল্টা দিকে টান দিন। এতে কেবল অবাঞ্ছিত লোমই দূর হবে না পাশাপাশি ত্বক এক্সফলিয়েট ও কোমল হবে।

ছবির মডেল: আশা। আলোকচিত্র: রাইনা মাহমুদ। বিন্যাস ও পরিকল্পনা: আলি আফজাল নিকোলাস। সৌজন্যে: ত্রয়ী ফটোগ্রাফি স্টুডিও।

আরও পড়ুন