বিবাহ বন্ধন অটুট রাখতে

অপ্রচালিত অনেক পদ্ধতিতেও সামাজিক এই বন্ধন দৃঢ় রাখা যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2018, 10:10 AM
Updated : 5 Sept 2018, 10:15 AM

বিবাহ বন্ধন অটুট রাখতে একে অপরের প্রতি বিশ্বাস, পারস্পরিক সম্মান ও ভালোবাসার প্রয়োজন। তবে ছাড়াও ছোটখাট কিছু বিষয়ের উপর গুরুত্ব দেওয়া সম্পর্ক অটুট রাখার জন্য জরুরি।

এই বিষয়ে সম্পর্ক-বিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে এমন কিছু উপায় সম্পর্কে জানানো হল যেগুলো দুজনের ঘনিষ্টতা বাড়াতে ও সম্পর্ক জোড়ালো করতে সাহায্য করবে।

পছন্দের খাবারের শেষ কামড় সঙ্গীকে দিন: এই ছো্ট্ট ত্যাগই আপনার নিরন্তন ভালোবাসার প্রকাশ ঘটায়। সব সময় এই কাজ করার দরকার নেই। তবে যখন নিজের পছন্দের খাবারের ক্ষেত্রে একাজ করবেন তার মানে হল সঙ্গীর জন্য আপনি নিজের পছন্দের জিনিসও ত্যাগ করতে প্রস্তুত।  

নিজেদের আলাদা কিছু নিয়ম বা আচরণ: প্রতি মাসের প্রথম দিন সঙ্গীর পছন্দের রান্না করা বা তারা দেখা ইত্যাদি কাজ নিজেদের ব্যক্তিগত নিয়মে পরিণত করুন। এটা কেবল নিজেদের সম্পর্কই জোড়ালো করে না বরং দুজনের মাঝে সুন্দর কিছু স্মৃতিরও জন্ম দেয়।

সুন্দরভাবে বিদায় নেওয়া: অফিস বা যে কোনো কাজের জন্য সকালে বাইরে যাওয়ার আগে সঙ্গীর কাছ থেকে ভালোভাবে বিদায় নিন। কখনই তাকে ভালোভাবে বলতে ও চুম্বন করতে ভুলবেন না। এতে মাত্র কয়েক সেকেন্ড লাগে। তবে রেশ দুজনের মাঝেই সারাদিন রয়ে যায়।    

প্রতিদিনকার একটা চিত্র লিপি তুলে ধরুন: অধিকাংশ দম্পতি বিয়ের ছবি বা বেড়াতে যাওয়ার ছবি বাঁধিয়ে রাখেন। তবে ছোটখাট ভালোলাগার সময়গুলোতেও জীবনের অর্থ খুঁজে পাওয়া যায়। যেমন- সঙ্গী হা করে ঘুমাচ্ছে বা প্রথম গাড়ি চালানো শিখছে ইত্যাদি ছবিগুলো সবসময়ই মনে থাকবে।   

খাবার ও পোশাক সঙ্গীকে নির্বাচন করতে দিন: সঙ্গীর পছন্দ মতো খাবার ও পোশাক ব্যবহার করুন। হয়ত সব সময় তার পছন্দ ঠিক নাও হতে পারে। তারপরও তার পছন্দকে প্রাধান্য দিন। এতে দুজনে আরও ঘনিষ্ট হবেন। সম্পর্কের বন্ধন অটুট হবে।

দুজনের পছন্দের মানুষের সঙ্গে বন্ধুত্ব বজায় রাখা: বিবাহ বা সম্পর্কের ক্ষেত্রে সঙ্গীর পাশাপাশি ভালো মানুষদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা উচিত। যে কোনো প্রয়োজনে এদের পাশে পাওয়া যায়। নিজে বন্ধুবৎসল হলে অন্যদের সঙ্গে মন খুলে কথা বলা যায়। এবং তাদের ভরসা ও পরামর্শের প্রতিও আস্থাও রাখা যায়।

আরও পড়ুন