সাধারণ ত্বক সমস্যার অসাধারণ সমাধান

রোদে ‍পুড়লে কিংবা দূষণের কারণে চামড়ায় কালো দাগ পড়া- এই ধরনের সমস্যা খুব সহজেই দূর করা যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2018, 09:38 AM
Updated : 5 Sept 2018, 09:38 AM

যদিও যে কোনো ত্বকের সমস্যা বা চর্মরোগে আক্রান্ত হলে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। তবে প্রচলিত প্রতিষ্ঠিত পদ্ধতিগুলোও ফেলনা নয়।

ত্বক সমস্যার এরকমই কিছু প্রচলিত ও প্রতিষ্ঠিত সমাধান রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে জানানো হল।

‘পিগমেন্টেশন’ বা কালো ছোপ: ত্বকের এই সমস্যার সমাধান সহজ না হলেও পদ্ধতিটা সহজ। আর তা হল টকদই।

টক দইয়ে থাকে ল্যাকটিক অ্যাসিড যা ত্বকের মৃতকোষ অপসারণে অত্যন্ত উপকারী। ত্বকের কালো হয়ে যাওয়া অংশগুলোতে টকদই মাখিয়ে রাখতে হবে ২০ মিনিট। এরপর সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। একটানা ১৫ দিন এই পদ্ধতি অনুসরণ করতে হবে।

রুক্ষ ত্বক: আখরোটের যে খোসা আমরা সচরাচর ফেলে দেই তা ত্বকের জন্য হতে পারে ‘মহাঔষধ’।

আখরোটের খোসা গুঁড়া করে পাকাপেঁপে ও লেবুর রসের সঙ্গে মেশাতে হবে। এই মিশ্রণ ত্বকে স্ক্রাবার হিসেবে ব্যবহার করলে মরা চামড়া দূর হবে। ত্বক রুক্ষ দেখানোর একটি অন্যতম কারণ এই মৃত কোষ বা মরা চামড়া।

আখরোটে থাকা দস্তা, লৌহ এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ত্বকের নমনীয়তা বজায় রাখতে সাহায্য করে। সুস্থ্ ত্বকের জন্য প্রতিদিন চার থেকে ছয়টি আখরোট খাওয়াও উপকারী।

রোদপোড়া: গরমের দিনগুলোতে রোদপোড়া ত্বক থেকে বাঁচার উপায় নেই বললেই চলে। তাই রোদপোড়াভাব দূর করতে এক টেবিল-চামচ শসার রস, এক টেবিল-চামচ লেবুর রস ও এক টেবিল-চামচ গোলাপ জল একত্রে মিশিয়ে নিয়মিত ত্বকে মাখলে উপকার মিলবে।

শুষ্ক ত্বক: ত্বকের ময়েশ্চারাইজার হিসেবে নারিকেল তেলের জুড়ি মেলা ভার। মুখ ও ঘাড়ে এই তেল মাখতে পারেন। আগে তেলটা কুসুম গরম করে নিতে পারেন। আর মেখে সারারাত রেখে দিতে হবে। সঙ্গে স্ক্রাবার হিসেবে চিনি মেশাতে পারেন।

নারিকেল তেলে থাকা ‘ফেনোলিক’ উপাদান ত্বকের প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড সরবরাহের মাধ্যমে উজ্জ্বলতা আনবে।

তৈলাক্ত ত্বক: এক টেবিল-চামচ লেবুর রসের সঙ্গে দুই টেবিল-চামচ পানি মিশিয়ে ত্বকে মাখতে হবে। সাত থেকে ১০ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

ব্রণ: হলুদের গুঁড়া ও গোলাপ জল একত্রে মিশিয়ে মসৃণ পেস্ট তৈরি করতে হবে। ব্রণ আক্রান্ত জায়গায় ১৫ মিনিট মাখিয়ে রেখে ধুয়ে ফেলতে হবে।

হলুদে আছে জীবাণুনাষক উপাদান। গোলাপজল ত্বক ঠাণ্ডা রাখে। তবে এই মিশ্রণ ব্যবহারের ছয় ঘণ্টা পর পর্যন্ত মেইকআপ ব্যবহার করা যাবে না।

ছবির মডেল: জোজো। মেইকআপ: আরিফ। ফটোগ্রাফার: তানভির খান।  ছবি সৌজন্যে: ত্রয়ী ফটোগ্রাফিস্টুডিও।

আরও পড়ুন