বিচ্ছেদের যন্ত্রণা কমাতে

প্রণয় বিচ্ছেদের যন্ত্রণা ভোলা সহজ কথা নয়। যে এই পরিস্থিতির মধ্য দিয়ে যায় কেবল সে-ই বলতে পারে এই যন্ত্রণার প্রখরতা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2018, 10:16 AM
Updated : 30 August 2018, 10:17 AM

সম্পর্কবিষয়ক ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন থেকে বিচ্ছেদের কষ্ট ভোলার উপায় এখানে দেওয়া হল।

গবেষণা: ইউনিভার্সিটি ও মিসৌরি’র গবেষকরা প্রণয়ে বিচ্ছেদ হয়েছে এমন ব্যক্তিদের অনুভূতির তীব্রতার পরিবর্তন, তাদের আচরণ ও জ্ঞানের ওপর গবেষণা করেন। গবেষকরা ২০ থেকে ৩৭ বছর বয়সের ২৪ জনকে পর্যবেক্ষণ করেন যাদের প্রণয় বিচ্ছেদ হয়েছে এবং তারা এখনও প্রাক্তনকে ভালোবাসেন।

গবেষণাটি যেভাবে করা হয়: গবেষকরা অংশগ্রহণকারীদের মস্তিষ্কের তরঙ্গ পরিমাপ করেন, ‘ব্রেক আপ’ অতিক্রম করার নানান কৌশল তারা অনুসরণের পরামর্শ দেন। গবেষণার প্রথম পর্যায়ে, প্রাক্তনদের নেতিবাচক দিকগুলোর দিকে মনোযোগ দেওয়ার পরামর্শ দেওয়া হয়।

গবেষণার দ্বিতীয় ও শেষ ধাপ: দ্বিতীয় ধাপে তারা, প্রাক্তনদের প্রতি বর্তমান অনুভূতির দিকে মনোযোগ দিতে বলেন। শেষ ধাপে, অংশগ্রহণকারীরা নিজেদের অনুভূতি দূর করার দিকে মনোযোগ দেন।

কোন পদ্ধতি বেশি কার্যকর: গবেষণার ফলাফল অনুযায়ী, প্রাক্তনদেন সম্পর্কে নেতিবাচক দৃষ্টিভঙ্গি ‘প্রণয় বিচ্ছেদ’য়ের ব্যথা ভুলতে সাহায্য করে। তবে এটা তাদের কাছে গ্রহণযোগ্য না বরং এতে তারা আরও বেশি কষ্ট পান।

নেতিবাচক মূল্যায়ণ ও ক্ষোভের সমন্বয়: গবেষকরা জানান, নেতিবাচক মূল্যায়ণ ও ক্ষোভের সমন্বয় বর্তমানের কষ্টের অনুভূতি অতিক্রম করতে সাহায্য করে। তাদের মতে, প্রাক্তনের প্রতি ক্ষোভ তাৎক্ষণিক স্বস্তি প্রদান করে। তবে, যেহেতু এটা গ্রহণের চেয়ে পরিহারের দিকে বেশি মনোযোগ দেওয়া হয় তাই অন্যান্য নেতিবাচক মূল্যায়ণ বা দুইয়ের স্বমন্বয় অনেক বেশি কার্যকর হয়।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন