ক্ষতির কারণ হতে পারে ভালো কোলেস্টেরল

শরীরের জন্য উপকারী ভালো কালোস্টেরলের মাত্রা বেশি বা কম হলেও বিপদ আছে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2018, 06:28 AM
Updated : 28 August 2018, 06:28 AM

‘এইচডিএল’ বা শরীরের জন্য উপকারী কোলেস্টেরলকে বরাবরই হৃদযন্ত্রের জন্য উপকারী হিসেবে ধরা হয়, তা যে পরিমাণেই হোক।

তবে ভালো উপাদানও অতিরিক্ত পরিমাণে ক্ষতিকর হতে পারে।

গবেষণায় দেখা গেছে, স্বাস্থ্যকর কোলেস্টেরল অতিমাত্রায় থাকলে তা হার্ট অ্যাটাক এবং মৃত্যুর ঝুঁকি বাড়ায়।

এই গবেষণা অনুযায়ী, যাদের ‘হাই-ডেনসিটি লিপোপ্রোটিন (এইচডিএল)’ কোলেস্টেরল অর্থাৎ স্বাস্থ্যকর কোলেস্টেরলের মাত্রা প্রতি ডেসিলিটারে ৪১ থেকে ৬০ মি.লি.গ্রামের মধ্যে তাদের হৃদরোগ ও হার্ট অ্যাটাকের ঝুঁকি সব চাইতে কম।

তবে স্বাস্থ্যকর কোলেস্টেরলের মাত্রা এই মানের কম বা বেশি হলেই হৃদরোগের ঝুঁকি বাড়াবে।

গবেষণা অনুযায়ী, যাদের স্বাস্থ্যকর কোলেস্টেরলের মাত্রা প্রতি ডেসিলিটারে ৬০ মি.লি.গ্রামের বেশি তাদের হৃদরোগের মৃত্যুবরণের ঝুঁকি যাদের স্বাস্থ্যকর কোলেস্টেরলের মাত্রা প্রতি ডেসিলিটারে ৪১ থেকে ৬০ মি.লি.গ্রামের মধ্যে তাদের তুলনায় প্রায় ৫০ শতাংশ বেশি।

যুক্তরাষ্ট্রের আটলান্টার ইমোরি ইউনিভার্সিটির মার্ক অ্যালার্ড-র‌্যাটিক বলেন, “সময় এসেছে ‘এইচডিএল’য়ের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি বদলানোর। কারণ, এতদিন চিকিৎসকরা রোগীদের জানিয়েছেন ‘এইচডিএল’য়ের মাত্রা যত বেশি ততই ভালো। তবে নতুন এই গবেষণার ফলাফলে দেখা যাচ্ছে বিষয়টি সত্য নয়।”

হৃদরোগের জন্য দায়ী অন্যান্য বিষয় যেমন- ডায়বেটিস, ধূমপান, ‘এলডিএল’ বা ক্ষতিকর কোলেস্টেরল, মদ্যপান, জাত, লিঙ্গ ইত্যাদি বিবেচনায় আনার পরও ‘এইচডিএল’য়ের ক্ষতিকর প্রভাব ছিল প্রকট এবং ধারাবাহিক।

‘এইচডিএল’ কোলেস্টেরলকে স্বাস্থ্যকর বিবেচনা করার কারণ হল এর কণাগুলো রক্ত এবং ধমনীর দেয়াল থেকে যকৃতে এবং সবশেষে শরীরের বাইরে কোলেস্টেরল নিঃসরণে সহায়তা করে। এর মাধ্যমে ধমনী বন্ধ বা আটকে যাওয়া এবং ধমনীতে ‘প্লাক’ জমার ঝুঁকি কমায়।”- ব্যাখ্যা করেন গবেষকরা।

স্বাস্থ্যকর কোলেস্টেরল এবং হার্ট অ্যাটাকের ঝুঁকির মধ্যে সম্পর্কবিষয়ক এই গবেষণা পর্যবেক্ষণ করা হয় ৫,৯৬৫ জন মানুষকে, যাদের বেশির ভাগেরই আছে হৃদরোগ।

জার্মানির মিউনিখে অনুষ্ঠিত ইউরোপিয়ান সোসাইটি অফ কার্ডিওলজি’র বার্ষিক সম্মেলন ‘ইএসজি কনগ্রেস ২০১৮’য়ে গবেষণাটি উপস্থাপন করা হয়।

আরও পড়ুন