কৃত্রিম পন্থায় মোটাতাজা করা গরু চেনার উপায়

বড় গরু কিনতে গিয়ে স্টেরয়েড ট্যাবলেট কিংবা ইঞ্জেকশন দেওয়া গরু কিনে প্রতারিত হওয়ার আগেই সুস্থ গরু চেনার উপায়গুলো জেনে নিন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2018, 12:49 PM
Updated : 19 August 2018, 12:49 PM

এ বিষয়ে কথা হয় রাজধানীর সেন্ট্রাল ভেটেরিনারি হাসপাতালের প্রধান চিকিৎসক ডা. কাজী মুজিবর রহমানের সঙ্গে।

তিনি বলেন “গরু মোটাতাজা করার জন্য বিজ্ঞানভিত্তিক পদ্ধতি রয়েছে, যেখানে ইউরিয়া, চিটাগুড়, খড় মিশিয়ে গরুকে খাওয়ানো হয়। এই প্রক্রিয়ায় পশু মোটাতাজা করতে চার থেকে পাঁচ মাস সময় লাগে। তবে ঈদের বাজারে পশুর চাহিদা বেশি থাকায় অল্প সময়ে বেশি লাভের উদ্দেশ্যে অনেকেই বেছে নেয় কৃত্রিম উপায়। আর এই উপায় হল স্টেরয়েড।”

সাধারণত ছাগল বা অন্য পশুর চাইতে গরুর উপরেই এই ধরনের মোটাতাজা প্রক্রিয়া চালানো হয় বেশি। তাই এরকম গরু সম্পর্কে সচেতন হওয়ার জন্য কয়েকটি বিষয় খেয়াল রাখার কথা বলেন এই পশু চিকিৎসক।

“স্টেরয়েডের মাধ্যমে গরু আসলে মোটাতাজা হয় না বরং শরীরে পানি জমে যাওয়ার কারণে হৃষ্টপুষ্ট দেখায়। এসব ওষুধ ও রাসায়নিক দ্রব্য গরুর শরীরের স্বাভাবিক বিপাক প্রক্রিয়া নষ্ট করে।”

এরকম মোটাতাজা করা গরু চেনার উপায় সম্পর্কে ডা. কাজী মুজিবর রহমান বলেন, “স্বাভাবিক গরুর গায়ে আঙুল দিয়ে চাপ দিলে মাংস একটু দেবে যায়। সুস্থ গরুর ক্ষেত্রে এই চাপ ছেড়ে দিলেই মাংস স্বাভাবিক অবস্থায় ফিরে আসে। তবে কৃত্রিম প্রক্রিয়ার মোটাতাজা করা গরুর গায়ে আঙুলের চাপ দিলে তা স্বাভাবিক অবস্থায় ফিরতে বেশি সময় নেবে।”

পরামর্শ দিতে গিয়ে ডা. মুজিবুর রহমান আরও বলেন, “খেয়াল রাখতে হবে গরু চটপটে কিনা। শরীরে পানি জমার কারণে কৃত্রিম উপায়ে মোটাতাজা করা গরুগুলো এক জায়গায় বসে থাকে, নড়াচড়া কম করে।”

এছাড়া আরও যেসব বিষয় খেয়াল রাখতে হবে

* ট্যাবলেট খাওয়ানো হয়েছে কিনা তা নিশ্চিত হতে গরুর শ্বাস-প্রশ্বাস দেখতে হবে। ট্যাবলেট খাওয়ানো গরুর শ্বাস-প্রশ্বাস দ্রুত হয়, মনে হয় যেন হাঁপাচ্ছে আর প্রচণ্ড ক্লান্ত দেখায়।

* পাশাপাশি ট্যাবলেট খাওয়ানো গরুর গায়ে পানি জমার কারণে মাংস অত্যান্ত নরম হয়ে যায়। এই বিষয়ে নিশ্চিত হতে পেছনের রানের মাংস পরীক্ষা করতে হবে। সুস্থ গরুর রানের মাংস থাকবে শক্ত। আর ট্যাবলেট খাওয়ানো গরুর ক্ষেত্রে তা হবে নরম। এই ধরনের গরুর প্রস্রাবের পরিমাণও কমে যায়।

* হাটের চকচকে চামড়ার গরু দিকে নজর যদি বেশি যায় তবে আগেই সাবধান। কারণ সেটাই ট্যাবলেট প্রয়োগ করা গরু হওয়ার সম্ভাবনা বেশি। মানুষের শরীরের কোনো অংশ ফুলে গেলে বা পানি জমলে সেই অংশের ত্বক যেমন চকচক করে, ট্যাবলেট খাইয়ে মোটা করা গরুগুলোও তেমনি চকচকে হয়।

তাই গরুর স্বাভাবিক উশকোখুশকো চেহারা, চামড়ার উপর দিয়ে পাঁজরের কয়েকটা হাড় বোঝা যাচ্ছে এমনটা দেখেই কেনা উচিত।

* ট্যাবলেট খাওয়ানো গরুর আরেকটি লক্ষণ হল মুখে অতিরিক্ত লালা বা ফেনা থাকা।