ত্বকের রংয়ের সমতা ফেরাতে

বয়স বাড়তে থাকলে স্বাস্থ্য ভালো হলেও অনেক সময় ত্বকে রংয়ের অসমতা দেখা দেয়, অমসৃণ হয়ে ওঠে। এসব সমস্যা সমাধানে রয়েছে ঘরোয়া উপায়।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2018, 09:24 AM
Updated : 16 August 2018, 09:24 AM

ভারতের কায়া ক্লিনিকের সহকারী পরিচালক, আর অ্যান্ড ডি এবং মেডিকেল সার্ভিসের প্রধান সঙ্গীতা ভেলাস্কর ত্বকের সামঞ্জস্য ধরে রাখার কয়েকটি পন্থা জানিয়েছেন। 

–– প্রথমেই নিশ্চিত হতে হবে যে আপনি ঠিকঠাক ত্বকের যত্ন নিচ্ছেন এবং এর পরিচর্যার জন্য সঠিক পণ্য ব্যবহার করছেন। দিনে দুবার মুখের ত্বক পরিষ্কার করা, টোন ও ময়েশ্চারাইজ করবেন এবং মেইক আপ না তুলে কখনই ঘুমাতে যাবেন না। 

–– সপ্তাহে কয়েকবার মৃদু এক্সফলিয়েটর দিয়ে মুখের ত্বক এক্সফলিয়েট করে নেবেন। এতে ত্বকের মৃতকোষ দূর হয়ে সার্বিক সৌন্দর্য ফুটে উঠবে। এইভাবে ত্বকের রংয়ের ভারসাম্য বজায় রাখা যায়। 

–– মুখ ধোয়ার পরে টোনার ব্যবহার করা হলে তা ত্বক ভালোভাবে পরিষ্কার করে এবং উজ্জ্বলতা বাড়ায়, এতে ত্বক আর্দ্র ও সুস্থ থাকে।

‘অবনি ইন্ডিয়া’র বিশেষজ্ঞ আস্বাদ আহমেদ ত্বকের ভারসাম্য ধরে রাখার আরও কয়েকটি পন্থা জানান।

–– রোদপোড়া থেকে বাঁচতে উন্নত সানস্ক্রিন ব্যবহার করুন, এতে ত্বকের ক্যান্সার ও রংয়ের ভারসাম্যহীনতা দূর করা যায়। বাড়তি পিগমেন্টেশন ত্বকে ভারসাম্যহীনতা সৃষ্টি করে এবং রোদপোড়া যতটা সম্ভব এড়িয়ে চলতে হবে। 

–– ত্বকের রংয়ের সামঞ্জস্যহীনতার অন্যতম কারণ দূষণ। এ থেকে বাঁচতে যতটা সম্ভব পরিষ্কার পরিচ্ছন্নতা রুটিন মেনে চলুন। এতে তেল নিঃসরণ নিয়িন্ত্রিত হয়, ত্বক কোমল হয় এবং দাগছোপ দূর হয়।

–– ত্বকের তারুণ্য ধরে রাখতে ক্ষয়প্রাপ্ত খনিজ ফিরিয়ে আনতে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। রংয়ের ভারসাম্য ধরে রেখে, আর্দ্রতা ফিরিয়ে আনে এবং শক্তিশালী সুরক্ষিত পরত তৈরি করে প্রতিদিনের  চাপের ফলে সৃষ্টি হওয়া বয়সের ছাপ ও ত্বকের ভারসাম্যহীনতা দূর করতে সাহায্য করে।

ছবির প্রতীকী মডেল: জেসমিন জুঁই। ছবি সৌজন্যে: ত্রয়ী ফটোগ্রাফি স্টুডিও।

আরও পড়ুন