বর্ষা হোক আরামদায়ক

মৌসুমের উপযোগী কাপড় ব্যবহারে পরনের পোশাক হয় আরামদায়ক।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2018, 09:34 AM
Updated : 6 August 2018, 09:34 AM

বর্ষার উপযোগী তন্তু ও মানায়সই রং নির্বাচনে পরামর্শ দিয়েছেন, বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজের বস্ত্রপরিচ্ছদ ও বয়নশিল্প বিভাগের সহকারী অধ্যাপক শাহমিনা রহমান।

তিনি বলেন, “বর্ষাকালে যখন তখন বৃষ্টি নামে। তাই এমন কাপড় ব্যবহার করা উচিত যা পানি ধরে রাখে না এবং বাতাস চলাচলেও সক্ষম।”

এক্ষেত্রে সিনথেটিক ধরনের তন্তু বেছে নেওয়া উচিত বলে মনে করেন তিনি।

জর্জেট, সিল্ক, রেয়ন, পলিয়েস্টার, এসিটেট ইত্যাদি বেশ কার্যকর বলে জানান তিনি। সুতি বা লিনেন তন্তু ব্যবহার করা না করাই ভালো। কারণ লিনেন পানি অনেকক্ষণ ধরে রাখে ফলে শুকায় না। আর কোনো ভাবে বৃষ্টিতে ভিজে গেলে তা যদি না শুকায় এবং ভেজা অবস্থায় দীর্ঘক্ষণ থাকতে হয় তাহলে কাপড়ের ক্ষতি হওয়ার পাশাপাশি ত্বকেও নানান সমস্যা দেখা দিতে পারে।

যে কোনো পোশাকের কাপড় হিসেবে বর্ষায় রেয়ন ও সিল্ক সবচেয়ে ভালো। এগুলো দ্রুত শুকিয়ে যায় এবং পাতলা হওয়ায় বাতাস চলাচল করে। যদিও রেয়ন ইস্ত্রি করে ব্যবহার করতে হয়। তারপরেও এর ব্যবহার ও যত্ন বেশ সহজ।

এরছাড়া অন্যান্য কাপড় যেমন- জর্জেট, সিল্ক, পলিয়েস্টার, এসিটেট ইত্যাদি ইস্ত্রি না করেই ব্যবহার করা যায়।

এসব কাপড় হালকা ডিটারজেন্ট দিয়ে ধুয়ে নেড়ে দিলেই হয়। বর্ষায় যেহেতু বৃষ্টি ও কাদা বেশি হয় তাই যত্ন নেওয়া সহজ এমন কাপড় নির্বাচন করতে হবে।

বর্ষায় মানানসই রং হিসেবে নারী পুরুষ সবাই ধূসর, আকাশি, সবুজ, পেস্ট ধর্মী রং বেছে নিতে পারেন। আর গহনা ব্যবহার করতে চাইলে একদম হালকা ও ছোট গহনা বেছে নিন। ধাতব গহনা ব্যবহার না করে মিশ্র উপাদান বা কাঠ ইত্যাদি ব্যবহার করতে পারেন। এগুলো ভিজে গেলে ভালো ভাবে শুকানোর ব্যবস্থা করতে হবে।

প্লাস্টিকের বা রাবারের জুতা এই মৌসুমের উপযোগী। তবে সরাসরি স্যান্ডেল ব্যবহার না করে জুতা ব্যবহার করা ভালো বলে জানান এই অধ্যাপক।

ছেলেদের পোশাক নির্বাচনে তন্তুর দিকে মনযোগী হওয়া উচিত। প্যান্টের ক্ষেত্রে ডেনিম জিন্স, গ্যাবার্ডিন বা এই ধরনের কোনো মোটা তন্তুর কাপড় ব্যবহার না করে বরং খানিকটা হালকা এমন মিশ্র তন্তুর কাপড় ব্যবহার করা ভালো। এতে পানি আটকে থাকার ও ত্বকের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকেনা।

শার্ট বা গেঞ্জির তন্তু হিসেবে রেয়ন মিশ্রিত যে কোনো কাপড় ব্যবহার করতে পারেন। তাছাড়া বর্তমানে সুতির সঙ্গে পলিয়েস্টার, এসিটেটসহ নানান ধরনের উপাদান মিশিয়ে কাপড় তৈরি করা হয়, এগুলো দিয়ে তৈরি টি-শার্ট এই মৌসুমের উপযোগী।

একটু গাঢ় রংয়ের প্যান্ট পরা ভালো। এতে বৃষ্টির পানি বা ময়লা কাদা লাগলে খুব একটা বোঝা যায় না। তাছাড়া দীর্ঘস্থায়ী দাগ লাগলেও তা খুব একটা চোখে পড়ে না। আর পোশাকের রং হিসেবে পেস্ট, ধূসর, নীল, মেরুন ইত্যাদি বেছে নিতে পারেন।

ভেজা মৌসুমে স্যান্ডেল বেছে নেওয়াই ভালো। এগুলো পানিতে ভিজলে নষ্ট হয় না। আবার ময়লা কাদা লাগলেও পা যখন তখন ধেয়ে ফেলা যায়।

আরও পড়ুন