বন্ধুত্ব আর প্রেম এক নয়

ছেলে মেয়ের বন্ধুত্বকে সব সময় অন্য ব্যাখ্যায় দাঁড় করানো ভুল।

তৃপ্তি গমেজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2018, 10:23 AM
Updated : 5 August 2018, 10:23 AM

একটা ছেলে আর একটা মেয়েকে একসঙ্গে কোথাও দেখা গেলে অথবা তাদের মধ্যে খুব ভালো বোঝা-পড়ার সম্পর্ক দেখা মাত্রই ধরে নেওয়া হয় তাদের মধ্যে বন্ধুত্ব বাদেও সম্পর্ক আছে। তবে সবসময় এই ধারণা সত্য নাও হতে পারে।

ছেলে মেয়েদের জন্য আলাদা স্কুল কলেজ থাকলেও বিশ্ববিদ্যালয়ে এসে ছেলে মেয়েকে একসঙ্গে পড়াশুনা করতে হয়। সেক্ষেত্রে বন্ধুত্ব গড়ে ওঠা অস্বাভাবিক নয়। আর বন্ধুত্ব গড়ে উঠে সুখ-দুঃখ সহভাগিতা, কিছু দায়িত্ব পালন আর খুনসুঁটির মধ্য দিয়ে। সুতরাং দুই ভিন্ন লিঙ্গে মানুষকে একসঙ্গে দেখা গেলেই তাদের মধ্যে প্রেম আছে এমনটা ধরে নেওয়ার কোনো কারণ নেই।

কাছের বন্ধুর সঙ্গে বিশেষ সম্পর্ক হতেই পারে। তবে ছেলে বন্ধু মানেই যে প্রেমিক বিষয়টা তেমন নয়।

তিতুমির কলেজের বাংলা বিভাগের প্রথম বর্ষের ছাত্রী ভিক্টোরিয়া পুজা বলেন, “ছেলে মেয়ের বন্ধুত্ব বিষয়টা খুব আনন্দের। একটা ছেলে বন্ধু একটা মেয়ে বন্ধুকে যেভাবে সাপোর্ট দেয় অন্য একটা মেয়ে বন্ধুর কাছ থেকে সবসময় তা পাওয়া যায় না।“

তাছাড়া, “বিপদে বা কোনো দরকারে বন্ধুরাই সবার আগে এগিয়ে আসে। একটা মেয়ে বন্ধু এগিয়ে আসলে তা সবাই স্বাভাবিকভাবে দেখে। অন্যদিকে ছেলে বন্ধু আসলে তা অন্যদের চোখে বিশেষ সম্পর্কহিসেবে ধরা পড়ে। এটা মোটেও ঠিক না।”

ভিক্টোরিয়ার মতে, “বন্ধুর কোনো জেন্ডার হয় না।”

কলেজের পরে বন্ধুত্বের পরিসরটা অনেক বেড়ে যায়। তখন ছেলে মেয়ের মধ্যে খুব বেশি রাখ-ঢাক অথবা লুকোচুরি থাকেনা। কথা বলার সময়ও একটা মেয়ে বা ছেলের সামনে কথা বলছি অতকিছু বাছ বিচার করার প্রয়োজন হয় না। কারণ বন্ধু তো বন্ধুই হয়। এমনটাই মনে করেন মেহেদী সাইফ।

আহসানউল্লাহ ইন্সটিটইউট অব টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেইনিং’য়ের টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিষয়ের পঞ্চম সেমিস্টারের ছাত্র মেহেদি সাইফ এর কাছে বন্ধু মানে বন্ধুই, সে ছেলে মেয়ে যে ই হোক।

তিনি বলেন, “আমার কাছে সব বন্ধু সমান। আমি আমার সব বন্ধুদের সঙ্গে একভাবে মিশি। তবে মেয়ে ফ্রেন্ডদের প্রতি আমি যথেষ্ট ‘কেয়ারিং’। এখন কেয়ারিং হওয়াকে যদি অন্যরা প্রেম মনে করে তবে এটা তাদের সমস্যা।”

এদিকে যুক্তরাষ্ট্রের ‘ইউনিভার্সিটি অফ ম্যাসাচুসেটস অ্যামহার্স্ট’য়ের ‘সাইকোলজিকল অ্যান্ড ব্রেইন সায়েন্স’য়ের প্রাক্তন অধ্যাপক ও মনোবিজ্ঞানি সুসান ক্রাস হুইটবর্ন মানসিক স্বাস্থ্য-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে বলেন, “বন্ধুত্বই গুরুত্বপূর্ণ, লিঙ্গ ভেদাভেদ নয়।”

তিনি ব্যাখ্যা করতে গিয়ে বলেন, “ছেলে বন্ধু ও মেয়ে বন্ধুর মধ্যে অনেক পার্থক্য থাকলেও ছেলে-মেয়ের বন্ধুত্বের মাঝে যোগ্য ও ভালো বিষয়গুলো আদান প্রদানের মাধ্যমে জীবনে গুরুত্বপূর্ণ প্রভাব রাখে। যদি বিপরীত লিঙ্গের সঙ্গে বন্ধুত্ব করা বন্ধ করে দেওয়া হয় তবে একটা লিঙ্গ বৈষম্য তৈরি হওয়ার পাশাপাশি জীবনের অনেক কিছু শেখা থেকে বঞ্চিত হতে হবে।”

তাই অঞ্জন দত্তের গানের সুরে গেয়ে ওঠাই যায়- হয়তো তোমার আলনায় থাকবে না আমার জামা, ঝুলবে না তোমার বারান্দায় আমার পাঞ্জাবি পাজামা, তবু মনের জানালায়, অবাধ আনাগোনা, দু’জনা!

ছবি: সৌজন্যে রঙ বাংলাদেশ।

আরও পড়ুন-