তেলের প্রলেপে রান্নার পাত্র ব্যাক্টেরিয়া মুক্ত

স্টেইনলেস স্টিলের রান্নার হাঁড়ি পাতিলে ব্যাক্টেরিয়ার বৃদ্ধি ঠেকাতে দিতে পারেন অলিভ, কর্ন বা ক্যানোলা তেলের প্রলেপ।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2018, 01:30 PM
Updated : 31 July 2018, 01:32 PM

আর এই তথ্য গবেষণা করে বের করেছেন কানাডার ওন্টারিও’তে অবস্থিত ইউনিভার্সিটি অফ টরোন্টো’র গবেষকরা।

স্টেইনলেস স্টিলের রান্নার পাত্রে তেলের প্রলেপ দিয়ে রাখলে ছোটখাটো ফাটল কিংবা আঁচড় ভরাট করবে এবং ওই পাত্রে ব্যাকটেরিয়ার সংক্রমণ রোধ করবে বলে দাবি করছেন তারা।

স্টেইনলেস স্টিলের পাত্রগুলোতে বিভিন্ন উপকরণ প্রচুর পরিমাণে একত্রে মিশিয়ে বাণিজ্যিকভাবে খাবার তৈরি করা হয়, যা পরিষ্কার করা বেশ দুঃসাধ্য কাজ।

বারবার ব্যবহারের কারণে এই পাত্রগুলোতে বিভিন্ন মাত্রার আঁচড় পড়ে এবং উঁচুনিচু হয়ে যায়। এই আঁচড়ের ফাঁকে কিংবা উঁচুনিচু স্থানগুলোতে বিভিন্ন ব্যাকটেরিয়া ও জীবাণু বাসা বাঁধে।

খালি চোখে এই স্থানগুলো ছোট মনে হলেও এর মধ্যেই জমে থাকতে পারে বিভিন্ন অসংখ্য জীবাণু, যাদের আকার কয়েক মাইক্রোমিটার। এই ব্যাকটেরিয়ার সঙ্গে খাবারের অবশিষ্টাংশ মিশে সংক্রমণের মাত্রা বাড়িয়ে দেয়। এসব ব্যাকটেরিয়ার মধ্যে সালমোনেলা, লিসটেরিয়া এবং ই. কোলি ব্যাকটেরিয়া অন্যতম।

তবে এই পাত্রগুলোতে রান্নায় ব্যবহারযোগ্য তেলের প্রলেপ মাখিয়ে নেওয়া হতে পারে এই সমস্যার একটি সহজ এবং কার্যকরী সমাধান। গবেষণায় দেখা গেছে, খাবার আর ব্যাকটেরিয়ার মিশ্রণের মাধ্যমে সংক্রমণ হওয়ার আশঙ্কা কমবে এই প্রক্রিয়ায়, ফলে পাত্রে ব্যাকটেরিয়ার মাত্রা কমে যাবে হাজারগুনে।

কানাডার ওন্টারিও’র ইউনিভার্সিটি অফ টরোন্টো’র অধ্যাপক বেন হ্যাটন বলেন, “বাণিজ্যিক মাত্রায় রান্না হয় এমন পাত্রে ভোজ্য তেলের প্রলেপ ব্যাকটেরিয়া দুরে রাখতে সক্ষম পরীক্ষিতভাবে। এই তেলের প্রলেপ পাত্রের ফাঁটা কিংবা আঁচড় পড়া অংশগুলো ভরাট করে ‘হাইড্রোফোবিক’ আস্তর তৈরি করে এবং সংক্রমণের পথে একটি বড় অন্তরায় হিসেবে কাজ করে।”

‘এসিএস অ্যাপ্লাইড ম্যাটেরিয়ালস অ্যান্ড ইন্টারফেইসেস’ নামক জার্নালে গবেষণাটি প্রকাশিত হয়। এই গবেষণায় আরও দেখা যায়, পাত্র পরিষ্কার করার ক্ষেত্রেও বিভিন্ন রাসায়নিক উপাদান-ভিত্তিক পরিষ্কারকের তুলনায় এসব ভোজ্য তেল নিরাপদ।

হ্যাটন বলেন, “রান্নার সরঞ্জামে ব্যাকটেরিয়ার সংক্রমণ একজিন ব্যক্তির সার্বিক স্বাস্থ্যের উপর নানান বিরূপ প্রভাব ফেলে। সেই সঙ্গে বাণিজ্যিকভাবে তৈরি খাবার নষ্টের মাধ্যমে বিপুল পরিমাণ আর্থিক লোকসানের সম্ভাবনাও রয়েছে। রাসায়নিক উপাদানযুক্ত পরিষ্কারক দিয়ে পরিষ্কার করার পরও ব্যাকটেরিয়ার বৃদ্ধি হওয়া সম্ভব।”

তেলের প্রলেপ দেওয়ার মাধ্যমে পাত্রে ব্যাকটেরিয়ার বাসা-বাঁধা রোধ করা এবং ওই পাত্র পরিষ্কার করা দুয়ের জন্যই কার্যকর। সেই সঙ্গে এই প্রলেপের কারণে রাসায়নিক উপাদানযুক্ত পরিষ্কারক দ্রব্যের উচ্ছিষ্ট জমে থাকার আশঙ্কাও কমবে।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক