ঘরে রাখুন রোগ সারানোর গাছ

কংক্রিটের জঞ্জালে শুধু সবুজের ছোঁয়া নয়, রোগ নিরাময় করতে পারে এরকম কিছু গাছ রাখুন ঘরে।

লাইফস্টাইলডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2018, 01:37 PM
Updated : 24 July 2018, 01:37 PM

উদ্ভিদবিজ্ঞানের তথ্যানুসারে এইসব ঔষধি গাছ নিয়ে বাগানবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে এখানে কয়েকটি গাছের গুণাগুণ জানানো হল।

অ্যালো ভেরা:  এটা বাতাস পরিশোধক এবং এর জেল রোদপোড়াভাব, ব্রণ, ত্বকের জ্বালা এবং শুষ্কতা দূর করার সহায়ক। অ্যালো ভেরা হজম প্রক্রিয়া উন্নত করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ক্ষত ভালো করতে সাহায্য করে। 

পুদিনা: সবচেয়ে নিরাপদ, প্রাকৃতিক জীবাণু ও ব্যাক্টেরিয়া রোধী গাছ। মাথাব্যথা, ত্বকের জ্বলুনি, পেট ফাঁপা, পেটের অস্বস্তি এবং হজমের সমস্যা দূর করতে সাহায্য করে।

অনেক গবেষণায় দেখা গেছে, পুদিনার ব্যাক্টেরিয়া ও ভাইরাস রোধী উপাদানের জন্য এর তেল ত্বকের কোষ ক্ষয় পূরণ করতে সাহায্য করে। এটা ত্বকের যে কোনো ধরনের সমস্যা দূর করতে, ত্বক ঠাণ্ডা রাখতে ও খুশকি দূর করতে সহায়ক। তাছাড়া এই তেল চুলের বৃদ্ধিতেও সহায়তা করে।  

রোজমেরি: শত বছর ধরে স্মৃতিশক্তি বাড়াতে, পেশির ব্যথা দূর করতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এটা ব্যবহৃত হয়ে আসছে। এতে আছে অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিঅক্সিডেন্ট অ্যাসিড। 

ল্যাভেন্ডার: এটা অন্যতম নিরাময়ক গাছ যা সবার ঘরেই থাকা আবশ্যক। এটা চাপ দূর করতে, মন ভালো রাখতে সাহায্য করে এবং এর সুগন্ধ আরামে ঘুমাতে, ত্বকের অস্বস্তি ও খুশকি দূর করতে, চুল পড়া কমাতে এবং পেটের সব ধরনের সমস্যা দূর করতে সাহায্য করে।

তুলসি: অনেকেই এটাকে পবিত্র গাছ মনে করেন। প্রাচীনকালে বিষাক্ত বৃশ্চিকের বিষ কমাতে এই পাতা ব্যবহার করা হত। প্রাচীন রোমে রোগ প্রতিকারক হিসেবে ব্যবহৃত হত এই গাছ।

বৈজ্ঞানিক গবেষণা থেকে বলা হয়, তুলসি-পাতা নানান গুণাগুণের জন্য পরিচিত। এটা অ্যান্টিঅক্সিডেন্টের মতো কাজ করে, ক্যান্সার দূর রাখতে সাহায্য করে, ব্যথানাশক, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে, যকৃত সুরক্ষিত রাখে, রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং চাপ দূর করতেও সাহায্য করে।

আরও পড়ুন