শক্ত ও সুন্দর নখ পাওয়ার উপায়

অনেকেরই নখ বড় হয় না। অল্পতেই ভেঙে যায়। তাই সুন্দর ও লম্বা নখের জন্য জানা থাকা চাই কিছু পন্থা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2018, 09:29 AM
Updated : 6 July 2018, 09:29 AM

নখের যত্ন করা খুব একটা সোজা বিষয় নয়। দৈনন্দিন কাজ করতে গিয়ে নখ ভেঙে যেতে পারে। নখ দ্রুত বড় করতে চাইলে তা সুস্থ রাখা ও তার যত্ন নেওয়ার জন্য কিছু নিয়ম মেনে চলা দরকার।

এই বিষয়ে রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে নখের যত্ন নেওয়ার কয়েকটি পন্থা এখানে দেওয়া হল।

কিউটিকল সুরক্ষিত রাখা: অনেকেই কিউটিকল বা নখের গোড়ার চামড়ার যত্নে বিষয়টি এড়িয়ে যান। এটা সংক্রমণ ও ব্যাকটেরিয়া প্রতিরোধে কাজ করে। তাই এটা টানা, ছেড়া বা কাটা ঠিক নয়। সুস্থ নখের জন্য তা আর্দ্র রাখা এবং কিউটিকেলের চাপে নখ রাখা দরকার।    

আর্দ্র রাখা: নখ শক্তিশালী করতে চাইলে তা আর্দ্র রাখা জরুরি। মুখের চেয়ে আমরা হাত বেশি ধুয়ে থাকি। তবে লোশন লাগানোর বিষয়টা খেয়াল থাকে না। তাই নখ শক্তিশালী করতে এতে লোশন বা কিউটিকল তেল ব্যবহার করা জরুরি।

খাদ্যাভ্যাস: নখ পাতলা ও ভঙ্গুর হলে বুঝতে হবে এটা হয়ত খাদ্যাভ্যাসের ফলাফল। পর্যাপ্ত প্রোটিন, বায়োটিন, জিংক ও আয়রন সমৃদ্ধ খাবার খেতে হবে। নখ সুস্থ রাখার জন্য সবচেয়ে বেশি জরুরি বায়োটিন। 

নখ ঘষা: নখের স্বাস্থ্য রক্ষায় তা নিয়মিত এক্সফলিয়েট করা দরকার। নখ উজ্জ্বল ও মসৃণ রাখতে নেইল বাফার ব্যবহার করুন। তবে খেয়াল রাখবেন তা যেন অতিরিক্ত করা না হয়। সপ্তাহে একবার নখে বাফার ব্যবহার করুন। 

নিয়মিত ম্যানিকিউর করা: মুখ যেমন প্রতিদিন পরিষ্কার করা হয়, তেমনি প্রতিদিন মেনিকিউর করার জন্য সময় বের করতে হবে। তাহলে নখ ভালো থাকবে। এটা নখের কিউটিকলের শুষ্কতা এবং নখের অগ্রভাগ খসখসে হওয়া থেকে মুক্তি দেয়।

আরও পড়ুন