গর্ভবতী মায়ের ডায়বেটিস থেকে প্রতিবন্ধী শিশু

ডায়েবেটিসে আক্রান্ত নারী যদি সন্তান ধারণ করেন তবে সেই শিশু প্রতিবন্ধী হয়ে জন্মানোর আশঙ্কা থাকে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2018, 09:30 AM
Updated : 27 June 2018, 09:30 AM

যুক্তরাষ্ট্রভিত্তিক চিকিৎসা সেবা প্রতিষ্ঠান ‘কাইজার পার্মানেন্ট’য়ের এক গবেষণায় এই ফলাফল পাওয়া গেছে।

‘অটিজম স্পেক্ট্রাম ডিজঅর্ডার’ বা এএসডি হল মস্তিস্কের বিকাশজনীত জটিলতা, যে কারণে ওই ব্যক্তির সামাজিকভাবে মেশার ক্ষমতা উপর প্রভাব ফেলে। ফলে তারা সামাজিক যোগাযোগ ও সম্পর্ক স্থাপন করতে পারেনা।

গবেষক অ্যানি এইচ. জিয়াং দেখান- এই ঝুঁকি টাইপ ওয়ান, টাইপ টু এবং ‘জেস্টেইশনাল’ বা গর্ভকালীন ডায়বেটিসে আক্রান্ত হওয়ার সঙ্গে সম্পর্কযুক্ত।

গবেষণার ফলাফল বলে- যেসব মায়ের ডায়বেটিস নেই তাদের তুলনায় যেসব শিশু মায়ের গর্ভে এই তিন ধরনের ডায়বেটিসের যে কোনো একটির সংস্পর্শে এসেছে তাদের ‘এএসডি’তে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। গর্ভধারনের ২৬ সপ্তাহ আগে ডায়বেটিসে আক্রান্ত হয়েছেন তাদের ক্ষেত্রেও এই পরিসংখ্যান প্রযোজ্য।

জিয়াং বলেন, “শিশুর প্রতিবন্ধী হওয়ার সম্ভাবনা মায়ের ডায়বেটিসের তীব্রতা এবং রোগাক্রান্ত হওয়ার সময়কালের ওপর নির্ভরশীল হতে পারে।”

‘জেএএমএ’ জার্নালে প্রকাশিত গবেষণাটির জন্য ১৯৯৫ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত গর্ভাবস্থার ২৮ থেকে ৪৪ সপ্তাহে জন্ম নেওয়া ৪ লাখ ১৯ হাজার ৪২৫ জন শিশুর তথ্য নিয়ে পর্যালোচনা করা হয়।

মায়ের তিন ধরনের ডায়বেটিসের সংস্পর্শে আসার সঙ্গে শিশুর প্রতিবন্ধী হওয়ার কী সম্পর্ক- সেটা পর্যবেক্ষণ গবেষকরা। বিবেচনাধীন প্রতিবন্ধকতার মধ্যে ছিল শিশুদের ‘অটিস্টিক ডিজঅর্ডার’, ‘অ্যাসপারগার সিনড্রোম’ এবং ‘পার্ভাসিভ ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার’।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন