নারিকেল দুধে ইলিশ পোলাও

ইলিশ-পোলাওয়ে হোক উদরপূর্তি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2018, 08:59 AM
Updated : 27 June 2018, 08:59 AM

রেসিপি দিয়েছেন প্যারিস প্রবাসী রন্ধনশিল্পী ডা. ফারহানা ইফতেখার।

মাছ রান্নার উপকরণ:
ইলিশ মাছ ৫,৬ টুকরা। মিষ্টি দই আধা কাপ। মরিচগুঁড়া ১ চা-চামচ। আদা ও রসুন বাটা ২ টেবিল-চামচ। পেঁয়াজবাটা আধা কাপ। পেঁয়াজ বেরেস্তা আধা কাপ। লবণ পরিমাণ মতো। নারিকেলের দুধ ১ কাপ। তেল পরিমাণ মতো। তেজপাতা ১টি। এলাচ ৫টি (গুঁড়া করা)। লবঙ্গ ৫টি। দারুচিনি ১টি।

পোলাও রান্নার উপকরণ: পোলাওয়ের চাল ২ কাপ। এলাচ ৪টি। দারুচিনি ২,৩ টুকরা। কাঁচামরিচ ৫-৬টি। লবণ পরিমাণ মতো। নারিকেল দুধ এক কাপ। তেল ও ঘি পরিমাণ মতো। পেঁয়াজ কুচি ২ টেবিল-চামচ। গরম পানি ৩ কাপ।

পদ্ধতি: পোলাওয়ের চাল ১৫ থেকে ২০ মিনিট পানিতে ভিজিয়ে রেখে ঝরিয়ে নিন। প্যানে তেল গরম করে পেঁয়াজ-বাটা, মরিচের গুঁড়া, দই ও সামান্য গরম পানি দিয়ে কষিয়ে নিন।

এবার এতে ১ কাপ নারিকেল দুধ ও আধা চা-চামচ লবণ দিয়ে ফুটিয়ে সাবধানে মাছগুলো বিছিয়ে দিন। ৬-৭টি কাঁচামরিচ দিয়ে, ঢেকে, মাঝারি আঁচে ১৫ মিনিট রান্না করে নামিয়ে রাখুন।

আরেকটি প্যানে নারিকেল দুধ, আধা কাপ ইলিশের ঝোল এবং ৩ কাপ গরম পানি দিয়ে চুলায় চাপিয়ে দিন। লবণ, তেজপাতা, এলাচ ও দারুচিনি দিয়ে দিন। বলক এলে চাল দিয়ে দিন।

চাল ৭৫ ভাগ সিদ্ধ হয়ে গেলে চুলা থেকে নামিয়ে সাবধানে প্যানের অর্ধেক চাল উঠিয়ে আলাদা করে নিন।

এবার রান্না করা ইলিশ ঝোলসহ অর্ধেকটা প্যানের চালের ওপরে বিছিয়ে দিন। এর ওপরে আধা টেবিল-চামচ ঘি ও অর্ধেক বেরেস্তা ছড়িয়ে বাকি চাল দিয়ে মাছগুলো ঢেকে দিন।

একই ভাবে বাকি মাছ ঝোলসহ চালের ওপর বিছিয়ে, ওপরে বাকি ঘি ও বেরেস্তা ছড়িয়ে দিন। এবার তাওয়ার ওপরে দিয়ে দমে রাখুন ৩০ মিনিট।

পরিবেশনের সময় সাবধানে ওঠাতে হবে যেন মাছের টুকরা ভেঙে না যায়।

আরও রেসিপি