পাস্তা খেয়েও চিকন থাকা যায়

ওজন কমানোর পরিকল্পনায় খাদ্যাভ্যাস থেকে বেশিরভাগ সময় পাস্তা বাদ দেওয়া হয়। কারণ এটা ওজন বাড়ায়। তবে পাস্তাও স্বাস্থ্যকর ভাবে তৈরি করা সম্ভব।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2018, 10:41 AM
Updated : 25 June 2018, 10:42 AM

পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে পাস্তা খেয়েও হালকা-পাতলা থাকার উপায়গুলো এখানে দেওয়া হল।

বিভিন্ন ধরনের পাস্তা: প্রথম কথা হল, যে কোনো একটি খাবার কখনও ওজন বাড়িয়ে দিতে পারে না। বাজারে বিভিন্ন ধরনের পাস্তা পাওয়া যায় যেমন- স্প্যাঘেটি, পেনে, ম্যাকারনি, ফুসিলি, ফেত্তুচিনি ইত্যাদি। পাস্তা তৈরি হয় গমের সঙ্গে পানি কিংবা ডিমের মিশ্রণে এবং তা কার্বোহাইড্রেটে ভরপুর।

পাস্তার গঠন: সরলভাবে দেখতে গেলে পাস্তা প্রধানত কার্বোহাইড্রেট এবং সামান্য প্রোটিন দিয়ে গঠিত। এর গঠনের কারণে এটি একটি ‘নিবিড় শক্তি’র খাবার হয়ে ওঠে। এই কারণেই পাস্তাকে ওজন বাড়ার পেছনের দায়ী করা হয়। মাত্র এক কাপ পাস্তাই শরীরের পুরো দিনের কার্বোহাইড্রেটের চাহিদা পূরণ করতে সক্ষম।

পাস্তা তৈরি: সারাদিন বিভিন্ন কাজে ব্যস্ত থাকেন এমন কারও জন্য পাস্তা ভালো হলেও শুয়ে বসে দিন কাটান এমন কারও জন্য পাস্তা আবার বাড়াবাড়ি হয়ে যেতে পারে। ক্যালরি বেশি হওয়ার প্রধান কারণ হল- পাস্তায় সবসময় চিজ, বিভিন্ন উচ্চ ক্যালরির সস মিশিয়ে রান্না করা হয়। ফলে তা জটিল খাবারে পরিণত হয়। আর পরিবেশনও করা বেশি পরিমাণে। অর্থাৎ পাস্তার সবচাইতে বড় সমস্যা হল একে খাওয়ার পদ্ধতি।

গমের পাস্তা: সমস্যা সমাধান হতে পারে ‘হোল হুইট পাস্তা’ বা অশোধিত গম থেকে তৈরি পাস্তা। এতে কার্বোহাইড্রেইট কম, সঙ্গে থাকে সামান্য আঁশ যা সাধারণ পাস্তায় থাকে না। এতে পেটও ভরে দ্রুত। ফলে পুরো এক প্লেট পাস্তা একজনের শেষ করা বেশ কষ্টকর।

এছাড়াও বাজারে এখন ‘গ্লুটেন ফ্রি’, ‘ফাইবার রিচ’, ‘প্রোটিন এনহ্যান্সড’ ইত্যাদি নামের স্বাস্থ্যকর পাস্তাও পাওয়া যায়, যা অল্প খেলেই পেট ভরে যায়। আবার অন্যান্য শষ্য থেকে তৈরি পাস্তাও স্বাস্থ্যকর। এদের মধ্যে ‘স্পাইরালড ভেজিটেবল পাস্তা’ অন্যতম।

পাস্তা এবং ওজন নিয়ন্ত্রণ: পাস্তা খাওয়া বাদ না দিয়েও যদি ওজন কমাতে চান তবে খাওয়ার পদ্ধতি পাল্টাতে হবে। খেতে হবে পরিমাণে কম। বাদ দিতে হবে অতিরিক্ত চিজ, তেল ও সস। যোগ করতে হবে সবজি। 

সপ্তাহে একদিন পাস্তা খাওয়াই যথেষ্ট। যদি পাস্তা খুব বেশি পছন্দ হয় তবে কোন ধরনের পাস্তা খাচ্ছেন এবং কী পরিমাণে খাচ্ছেন সেদিকে নজর দেওয়ার পাশাপাশি শারীরিক পরিশ্রমও চালিয়ে যেতে হবে।

আরও পড়ুন