সুন্দর ঠোঁটের জন্য স্ক্রাব

ঠোঁট সুন্দর ও আকর্ষণীয় করতে স্ক্রাবিংয়ের মাধ্যমে মৃত কোষ দূর করা প্রয়োজন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2018, 09:23 AM
Updated : 21 June 2018, 09:23 AM

সেলফির যুগে ‘পাউট’ বা ঠোঁট ফুলিয়ে কিংবা বাঁকিয়ে অনেক তরুণী ছবি তোলেন। তবে ঠোঁট যদি না হয় সুন্দর তাহলে ‘বাঁকা ঠোঁটের হাসি’ বাঁকাই লাগবে।

তাই ঠোঁটের সৌন্দর্যচর্চায় সাজসজ্জাবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে কয়েকটি স্ক্রাবার তৈরির পদ্ধতি এখানে দেওয়া হল। যা ঠোঁটের শুষ্কতা ও মৃতকোষ দূর করতে সাহায্য করবে।

ব্রাউন সুগার ও মধুর স্ক্রাব: এক টেবিল-চামচ বাদামি চিনি ও মধু এবং তাতে কয়েক ফোঁটা ভ্যানিলা বা নারিকেল তেল মেশান। এরপর তা দিয়ে আলতোভাবে ঠোঁট ঘষে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ঠোঁট মসৃণ ও কোমল হবে।

লিপবাম স্ক্রাব: নারিকেল তেল ও চিনির সঙ্গে লিপ বাম মেশান। কিছুক্ষণ অপেক্ষা করুন। তারপর আলতোভাবে মিশ্রণটি ঠোঁটে ঘষুন। এতে ঠোঁটের খসখসেভাব দূর হবে।

চকলেট স্ক্রাব: যদি সুগন্ধিযুক্ত স্ক্রাব ব্যবহার করতে চান তাহলে দুই টেবিল-চামচ চিনির গুঁড়ার সঙ্গে মধু, ভ্যানিলা, জলপাই তেল এবং কোকো পাউডার মেশান। এসব উপাদান দিয়ে একটা পাতলা পেস্ট তৈরি করে পাঁচ মিনিট ঠোঁটে লাগিয়ে রাখুন। ঠোঁটের এই মাস্কটা বেশ সুস্বাদু এবং এটা ঠোঁট মসৃণ করতে ভালো কাজ করে। 

কিউয়ি স্ক্রাব: এক টেবিল-চামচ কিউয়ি, চিনি এবং নিজের পছন্দ মতো যে কোনো তেল একটা পাত্রে মেশান। মিশ্রণটি দিয়ে এক মিনিট ধরে ঠোঁট স্ক্রাব করুন। এটা ঠোঁট আর্দ্র রাখতে ও আকর্ষণীয় করে তুলতে সাহায্য করে।

মিন্ট স্ক্রাব: তিন টেবিল-চামচ চিনির সঙ্গে এক টেবিল-চামচ জলপাইয়ের তেল, মধু এবং পুদিনা-পাতার তেল মেশান। মিশ্রণটি ঠোঁটে লাগিয়ে দুতিন মিনিট অপেক্ষা করে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ঠোঁট কোমল, মসৃণ ও খানিকটা ফোলা লাগবে দেখতে।

ছবির মডেল: তাসমিয়া মিম। ছবি: দীপ্ত।

আরও পড়ুন