টাক পড়া ঠেকাতে

বংশগত, অসুখ বা অন্যান্য কারণ বাদে বয়স হলে চুল পড়েই। তবে এই ‘চুল পড়া’ কমাতে সাহায্য করতে পারে কয়েকটি খাবার।

লাইফস্টাইলডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2018, 08:16 AM
Updated : 21 June 2018, 08:16 AM

স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইটে পুষ্টিবিজ্ঞানের তথ্যানুসারে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে কয়েকটি খাবারের নাম এখানে দেওয়া হল, যা খাদ্যতালিকায় রাখলে চুল ঝরে যাওয়ার পরিমাণ কমিয়ে টাক সমস্যা সমাধানে সাহায্য করতে পারে।

ডিম ও দুগ্ধজাত খাবার: এর বায়োটিন (ভিটামিন বি সেভেন) চুলের বৃদ্ধির জন্য কার্যকর। বিশেষ করে যাদের টাক পড়ার সমস্যা দেখা দিচ্ছে।

ডিমের সঙ্গে দুধ, দই, পনির ও অন্যান্য দুধের তৈরি খাবার বায়োটিন ও অন্যনায় অত্যাবশ্যকীয় পুষ্টি উপাদান যেমন- প্রোটিন, ভিটামিন বি-টুয়েল্ভ, আয়রন, জিঙ্ক ও ওমেগা-সিক্স ফ্যাটি অ্যাসিড চুলের বৃদ্ধিতে সহায়ক।

ওটস: অনেকেই সকালের নাস্তায় ওটস খেতে চান না। তবে অবাক করা বিষয় হল ওটস টাক সমস্যার সমাধানে চমৎকার কাজ করে। এটা আঁশ, জিংক, ওমেগা-সিক্স ফ্যাটি অ্যাসিড এবং পলিআনস্যাচুরেইটেড ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। ওটসে আছে প্রচুর ভিটামিন বি যা চুল বৃদ্ধিতে সহায়ক। ওটসের বেটা গ্লুকেন চুলের ফলিকল বা গোড়া শক্তিশালী করে।      

কাঠবাদাম: এতে আছে উচ্চ মাত্রার বায়োটিন ও ম্যাগনেসিয়াম যা চুল সুস্থ রাখে। নিয়মিত কাঠবাদাম খেলে চুল ঘন, সুস্থ ও দ্রুত বৃদ্ধিতে  সাহায্য করে। 

আখরোট: এই বাদামের ওমেগা ফ্যাটি অ্যাসিড, ভিটামিন বি-সেভেন চুল পড়া কমায় এবং চুলের ফলিকর বা গোড়ায় শক্তি যোগায়। পাশাপাশি চুল গজাতে সাহায্য করে। যাদের চুল পড়ার সমস্যা আছে তাদের জন্য এই বাদাম খাওয়া আবশ্যক।

স্ট্রবেরি: আছে প্রচুর পরিমাণে সিলিকা। এই খনিজ উপাদান চুল গজাতে সাহায্য করে। এছাড়া স্ট্রবেরির এলাজিক অ্যাসিড চুল পড়া কমাতে ও পাতলা হওয়া প্রতিহত করতে সাহায্য করে।

ছবি: প্রামানিক।

আরও পড়ুন