মেয়ে শিশুর পেশির শক্তি বাড়াতে ভিটামিন ডি

বেশি মাত্রায় ভিটামিন ডি থাকলে মেয়ে শিশুর পেশি শক্তিশালী হওয়ার পাশাপাশি ভবিষ্যতে অস্থিভঙ্গুর রোগ হওয়া থেকে রক্ষা করতে পারে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2018, 09:16 AM
Updated : 17 June 2018, 09:18 AM

ইউনিভার্সিটি অফ সাউদার্ন ডেনমার্ক’য়ের গবেষণায় এরকম ফলাফল পাওয়া গেছে। তবে আশ্চর্যজনক হলেও ছেলেদের ক্ষেত্রে এই বিষয়টা সত্যি নয়।  

গবেষণার প্রধান, ইউনিভার্সিটি অফ সাউদার্ন ডেনমার্কের রাদা ফারিস আল-জাওয়াদি বলেন, “আমরা দেখেছি নারীর শরীরে ভিটামিন ডি’য়ের মাত্রা প্রতি লিটারে ৫০ ন্যানোমোলসের বেশি হলে তা শক্তিশালী হয়ে ওঠে। তবে আশ্চর্যজনক বিষয় হল, বিষয়টি শুধু নারীদের ক্ষেত্রেই প্রযোজ্য, পুরুষদের জন্য নয়।”

জার্নাল অফ ক্লিনিকাল এন্ডোক্রিনোলোজি অ্যান্ড মেটাবোলিজম’য়ে প্রকাশিত গবেষণায় নারী এবং পুরুষের মধ্যে এই তফাতের কোনো ব্যাখ্যা দেওয়া হয়নি।

আগের গবেষণাগুলোতে দেখা গেছে, শিশু ও প্রাপ্তবয়স্কদের শরীরে থাকা ‘আইজিএফ-আই’ নামক পেশিবর্ধক উপাদানের মাত্রা বাড়ায় ভিটামিন ডি।

তবে নারী ও পুরুষের আইজিএফ-আই’য়ের মাত্রা ভিন্ন, যা এই তফাতের সম্ভাব্য কারণ।

ইউনিভার্সিটি অফ সাউদার্ন ডেনমার্কের হেনরিক থাইবো ক্রিসটেসেন বলেন, “খাবার ও সাপ্লিমেন্ট কিংবা সূর্যালোক থেকে ভিটামিন ডি পেলেই নারীর পেশি শক্তিশালী হবে তা এই গবেষণার তথ্যের ভিত্তিতে বলতে পারলেও সম্পৃক্তরা হয়ত তাই মনে করেছেন।”

এই গবেষণায় অংশ নেয় পাঁচ বছর বয়সি ৪৯৯ জন শিশু।

জাওয়াদি বলেন, “আমরা আসলে ভিটামিন ডি’য়ের তাৎক্ষণিক প্রভাবের কথা বলতে চেয়েছি।”

কারণ গর্ভাবস্থায় মায়ের ভিটামিন ডি’য়ের মাত্রার সঙ্গে এই গবেষণার কোনো সম্পৃক্ততা পাওয়া যায়নি।

আরও পড়ুন