গরমে ত্বকের আর্দ্রতা রক্ষা

কিছু নিয়ম মানলে গ্রীষ্মকালে ত্বকের আর্দ্রতা ধরে রাখা যায়।

লাইফস্টাইলডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2018, 10:42 AM
Updated : 7 June 2018, 10:42 AM

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে ভারতের কায়া ক্লিনিক’য়ের মেডিকেল সার্ভিস’য়ের প্রধান এবং গবেষণা বিভাগের উপপরিচালক সঙ্গীতা ভেলাস্কার গরমে ত্বক ভালো রাখতে সাধারণ কিছু পন্থা মেনে চলার পরামর্শ দেন।  

* সকালে ঘর থেকে বের হওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার করা উচিত। কারণ সূর্যের শক্তিশালী রশ্মি ত্বকের ক্ষতি করে। রোদ বা বৃষ্টি-  আবহাওয়া যেমনই হোক না কেনো বাইরে যাওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

* সরাসরি গরম পানি দিয়ে মুখ ধোওয়া ঠিক নয়। কারণ এতে ত্বকের প্রাকৃতিক তেল নষ্ট হয়ে আর্দ্রতা হারিয়ে ফেলে। তাই মুখ ধুতে কুসুম গরম পানি ব্যবহার করতে হবে।

* গরমে ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সঠিক ময়েশ্চারাইজার ব্যবহার করুন। তেল নির্ভর ময়েশ্চারাইজার বাদ দিয়ে পানি নির্ভর ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন।

ভারতের ডিভাইন অর্গানিক’য়ের ‘প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়ন’ বিভাগের প্রধান সোনিয়া মাথুর গরম থেকে ত্বক বাঁচাতে এবং আর্দ্রতা ধরে রাখতে কয়েকটি বিষয় অনুসরণের পরামর্শ দেন।

* হজম, সঞ্চালন, শোষণ এবং ত্বকের বিষাক্ত উপাদান থেকে মুক্তি দিতে পানি সহায়তা করে। তাই পর্যাপ্ত পরিমাণে পানি (কমপক্ষে আট গ্লাস ) পান করা দরকার। পর্যাপ্ত পানি পান না করলে ত্বক শুষ্ক ও নির্জীব হয়ে যায়। 

* ত্বকের আর্দ্রতা রক্ষায় সপ্তাহে দুবার ‘হাইড্রেটিং মাস্ক’ ব্যবহার করুন। এটা কেবল ত্বককে আর্দ্র রাখবে না বরং ত্বকের বাড়তি তেল ও ময়লা দূর করবে। ত্বক সুন্দর দেখাতে এটা অবশ্য করণীয় একটি ধাপ।

* ত্বকের বহুমূখী যত্নের জন্য টোনার ব্যবহার করুন। উজ্জ্বল ও আর্দ্র ত্বকের জন্য রূপচর্চায় টোনার ব্যবহার করা উচিত। এটা ত্বকের উন্মুক্ত কোষ থেকে সর্বোচ্চ ময়লা, ধুলাবালি ও জীবাণু দূর করে। পাশাপাশি ব্রণ হওয়া কমায়।

ছবির মডেল: আরিয়ানা জামান এলমা। মেইকআপ: আরিফ। ফটোগ্রাফার: তানভির খান।  ছবি সৌজন্যে: ত্রয়ী ফটোগ্রাফি স্টুডিও।

আরও পড়ুন