মাংসের চেয়েও লৌহ বেশি যেসব খাবারে

শরীরের জন্য অতি প্রয়োজনীয় এই খনিজ শুধু মাংস থেকে নয় উদ্ভিজ্জ খাবার থেকেও পাওয়া যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2018, 07:53 AM
Updated : 5 June 2018, 08:00 AM

আয়রন বা লৌহের অভাবে দম ফুরিয়ে আসা, কর্মশক্তি কমে যাওয়া, রক্তশূন্যতা, মাথা ঘোরানো ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। শারীরিক ও মানসিক কার্যক্রম সঠিকভাবে চলার জন্য শরীরে চাই লৌহ।

পুষ্টিবিজ্ঞানের এসব বিষয় আধুনিক জীবনে প্রায় সবাই জানেন। তবে কোন কোন নিরামিষ খাবার থেকে লৌহ পাওয়া যাবে তা হয়ত অনেকেরই অজানা।

পুষ্টিবিজ্ঞানের তথ্যানুসারে একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে লৌহতে ভরপুর কয়েকটি নিরামিষ খাবারের নাম এখানে দেওয়া হল।

পালংশাক: সবুজ পত্রল এই সবজির প্রতি ১০০ গ্রামে আছে ২.৭ গ্রাম লৌহ। রান্না করে কিংবা সালাদে মিশিয়ে কাঁচাও খাওয়া যায়।

মসুর: ডাল মানেই প্রোটিনের উৎস, তা কিন্তু নয়। প্রোটিনের পাশাপাশি মসুর ডালে লৌহ আছে প্রচুর পরিমাণে। এক কাপ মসুর ডালে মিলবে প্রায় ৬.৬ গ্রাম লৌহ। এছাড়াও শরীরের দৈনিক আঁশের চাহিদার ৫০ শতাংশ একাই পূরণ করতে পারে এই ডাল।

বাদাম ও বীজ:  চালকুমড়ার বীজ, তিসির দানা, তিল ইত্যাদি সবই লৌহে ভরপুর। কাজুবাদাম, পাইন নাট, আখরোট ইত্যাদিতেও প্রচুর পরিমানে লৌহ থাকে। এছাড়াও আছে প্রোটিন, আঁশ, ভিটামিন এবং বিভিন্ন অ্যান্টি-অক্সিডেন্ট।

মাশরুম: নির্দিষ্ট জাতের মাশরুমে লৌহ মেলে। যেমন ওয়েস্টার মাশরুমে বাটন মাশরুমের তুলনায় দ্বিগুন পরিমাণ লৌহ থাকে।

কিডনি বিন্স: পুষ্টিকর এই বীজেও প্রচুর পরিমাণে আয়রন থাকে। এক কাপ কিডনি বিনে মিলবে প্রায় ৪ গ্রাম লৌহ, সঙ্গে প্রোটিক তো আছেই।

ওটস: সকালের নাস্তায় আয়রন এবং অন্যান্য পুষ্টি উপাদান একসঙ্গে পেটে চালান করতে চাইলে ওটস একটি আদর্শ খাবার। এটি ওজন কমাতেও সহায়ক এবং সারাদিন আপনাকে রাখবে চটপটে।

ডার্ক চকলেট: প্রতি ২৮ গ্রাম ডার্ক চকলেটে থাকে দুই থেকে তিন মি.লি. গ্রাম আয়রন।

ছবি: নিজস্ব ও রয়টার্স।

আরও পড়ুন