বেশি ক্যালরি পোড়াতে চুইংগাম

চুইংগাম চিবাতে চিবাতে হাঁটলে ক্যালরি বেশি খরচের সম্ভাবনা থাকে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2018, 09:17 AM
Updated : 3 June 2018, 09:17 AM

চুইংগাম চিবালে মুখের চর্বি কমে, একথা অনেকেই মানেন। তবে চুইংগাম চিবাতে চিবাতে হাঁটলে যে বেশি ক্যালরি পোড়ে তা গবেষণা করে বের করেছেন জাপানি গবেষকরা।

টোকিও’র ওয়াসেদা ইউনিভার্সিটি’র অধ্যাপক ড. যুকা হামদা একটি পর্যবেক্ষণে দেখিয়েছেন হাঁটার সময় চুইংগাম চিবালে শরীরে অতিরিক্ত ক্যালরি পোড়ে।

এই গবেষণায় অংশ নেন ২১ থেকে ৬৯ বছর বয়সি ৪৬ জন নারী-পুরুষ, যাদের বডি ম্যাস ইনডেক্সের মাত্রা ছিল ২২ থেকে ৩০ এর মধ্যে। এদের প্রত্যেকেই সপ্তাহে একাধিকবার চুইংগাম চিবান নিয়মিত।

অংশগ্রহণকারীদের দুটি দলে ভাগ করা হয়। একদলকে ১৫ দিন ধরে প্রতিদিন দুটি চুইংগাম চিবাতে বলা হয়। অপর দলকে চুইংগাম গাম উপাদান ছাড়া বাকি সকল উপাদান পানিতে মিশিয়ে খাওয়ানো হয় ১৫ দিন।

দুই দলকেই প্রতিদিন ১৫ মিনিট করে হাঁটার নির্দেশ দেওয়া হয়। তাদের কর্মশক্তি ও তার খরচের হিসাব রাখতে নজর রাখা হয় হৃদস্পন্দন এবং হাঁটার গতির ওপর।

হাঁটলে ক্যালরি খরচ হবেই। তবে চল্লিশোর্ধ পুরুষ অংশগ্রণকারীদের মধ্যে যারা হাঁটার সময় চুইংগাম ‍চিবিয়েছেন তাদের বাড়তি আরও দুই ক্যালরি খরচ হয়েছে।

নারীদের ক্ষেত্রে তেমন উল্লেখযোগ্য ফলাফল পাওয়া যায়নি।

চুইংগাম চিবানের এই প্রভাব সম্পর্কে নিশ্চিত হতে আরও বড় পরিসরে গবেষণাটি করা উচিত বলে মন্তব্য করেন গবেষকরা।

তাই এখনই চুইংগাম নিয়ে মাতামাতি করা ঠিক হবে না। তবে নিজে পরীক্ষা করে দেখতে পারেন। আর অবশ্যই সেই চুইংগাম হতে হবে চিনি বিহীন।

আরও পড়ুন