ত্বকের বন্ধু বেসন

ঘরোয়াভাবে ত্বক পরিচর্যায় বেসন একটি উপকারী উপাদান। এটা বয়সের ছাপ, রোদে পোড়াভাব দূর করার পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করে।

লাইফস্টাইলডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2018, 09:41 AM
Updated : 29 May 2018, 09:41 AM

রূপচর্চা-বিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে বেসনের তৈরি পাঁচটি ফেইস প্যাক সম্পর্কে এখানে জানানো হল। 

উজ্জ্বল ত্বকের জন্য: ত্বকের হারিয়ে যাওয়া তারুণ্য ফিরিয়ে আনতে এই প্যাক উপকারী।

উজ্জ্বলতা বাড়ানোর প্যাক তৈরি করতে দুই টেবিল-চামচ বেসন, কয়েক ফোঁটা লেবুর রস এবং এক টেবিল-চামচ দুধের সর মেশান। মসৃণ পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

ময়েশ্চারাইজিং ফেইস প্যাক: শুষ্ক ত্বকে আর্দ্রতা ফিরিয়ে আনতে বেসনের প্যাক ব্যবহার করতে পারেন।

একটি পাকাকলা, এক টেবিল-চামচ মধু এবং বেসন মিশিয়ে প্যাক তৈরি করুন। প্যাকটি ত্বকে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

ব্রণের জন্য উপকারী: এক টেবিল-চামচ বেসন ও আধ চামচ হলুদ মিশিয়ে প্যাক তৈরি করুন। হলুদের প্রদাহরোধী উপাদান ব্যাকটেরিয়ার কারণে হওয়া ব্রণ দূর করতে সাহায্য করে।

রোদে পোড়াভাব দূর করতে: রোদে পোড়াভাব দূর করতে বেসন, পেঁপে ও কয়েক ফোঁটা কমলার রস মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক ত্বকের আসল রং ফিরিয়ে দিতে সাহায্য করে। ভালো ফলাফলের জন্য নিয়মিত এই প্যাক ব্যবহার করতে পারেন।

তৈলাক্ত ত্বকের জন্য: ত্বক তৈলাক্ত হলে বেসন ও গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে লাগান। এটা ত্বকের তৈলাক্তভাব নিয়ন্ত্রণ করে। অন্যদিকে গোলাপ জলের অ্যাস্ট্রিনজান্ট ত্বকের মসৃণভাব ধরে রাখতে সাহায্য করে।

ছবি: উইকিমিডিয়া কমন্স।

আরও পড়ুন