হৃদরোগের ঝুঁকি এড়াতে ডিম

দৈনিক একটা ডিম খেলে হৃদরোগ হওয়ার ঝুঁকি কমতে পারে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2018, 06:11 AM
Updated : 25 May 2018, 06:11 AM

কোলেস্টেরলের কথা ভেবে যারা ডিমকে হৃদযন্ত্রের জন্য ক্ষতিকর ভাবছেন তাদেরকে ভুল বলছেন গবেষকরা। বেইজিংয়ের পেকিং ইউনিভার্সিটি হেল্থ সায়েন্স সেন্টার’য়ের করা গবেষণায় দেখা গেছে, প্রতিদিন একটি করে ডিম খাওয়া হৃদরোগের ঝুঁকি কমায়।

গবেষকরা বলেন, “আমাদের গবেষণায় দেখা গেছে পরিমাণ মতো ডিম খাওয়া আর হৃদরোগের ঝুঁকি কমার মধ্যে সম্পর্ক রয়েছে।”

তারা আরও বলেন, “ডিমে উল্লেখযোগ্য মাত্রায় কোলেস্টেরল আছে ঠিক, তবে সেই সঙ্গে আছে উচ্চমানের প্রোটিন, ভিটামিন। আরও আছে  ‘ফসফোলিপিডস’ এবং ‘ক্যারোটিনয়েডস’ নামক ‘বায়োঅ্যাক্টিভ’ উপাদান।”

বর্তমানে ‘কার্ডিওভাস্কুলার ডিজিজ (সিভিডি)’ বিশেষ করে ‘ইস্কিমিক হার্ট ডিজিজ’ বা হৃদযন্ত্রে প্রয়োজনীয় রক্ত সরবরাহ না হওয়া এবং স্ট্রোক মৃত্যু ও শারীরিক অক্ষমতার অন্যতম কারণ।

‘হার্ট’ নামক জার্নালে প্রকাশিত এই গবেষণার পেছনে আছেন বেইজিংয়ের পেকিং ইউনিভার্সিটি হেল্থ সায়েন্স সেন্টার’য়ের চেনজি কিন ও তার সহকর্মীরা।

তাদের উদ্দেশ্য ছিল ডিম খাওয়ার সঙ্গে হৃদরোগ, ইস্কিমিক হার্ট ডিজিজ, হৃদযন্ত্রের রক্তনালীর সমস্যা, ইস্কিমিক এবং হেমোরাজিক স্ট্রোকের সম্পর্ক খুঁজে বের করা।

এই গবেষণার জন্য ৫ লাখ ১২ হাজার ৮৯১ জন ৩০ থেকে ৭৯ বছর বয়সি প্রাপ্তবয়স্ককে নিয়ে চীনে চলতি গবেষণা ‘চায়না কাদুরি বায়োব্যাংক’য়ের তথ্য ব্যবহার করেন গবেষকরা।

এদের মধ্যে ৪ লাখ ১৬ হাজার ২১৩ জন অংশগ্রহণকারীর উপর বাড়তি মনোযোগ দেন গবেষকরা, যাদের আগে কখনই ক্যান্সার, হৃদরোগ এবং ডায়বেটিস হয়নি।

যারা ডিম খান না তাদের সঙ্গে এই তথ্য তুলনা করে দেখা যায়, যারা প্রতিদিন একটি করে ডিম খান তাদের হৃদরোগের সম্ভাবনা তুলনামূলক কম।

প্রতিদিন একটি ডিম খেলে হেমোরাজিক স্ট্রোক হওয়ার ঝুঁকি কমে ২৬ শতাংশ, স্ট্রোকে মৃত্যুর আশঙ্কা কমে ২৮ শতাংশ আর হৃদরোগে মৃত্যুর আশঙ্কা কমে ১৮ শতাংশ।

এটি একটি পর্যবেক্ষণমুলক গবেষণা হওয়ায় কোনো নির্দিষ্ট সিদ্ধান্তে আসা কঠিন।

তবে গবেষকরা বলছেন, “গবেষণায় অংশগ্রহণকারীর মাত্রা ছিল বিস্তৃত আর হৃদরোগের প্রায় সকল সম্ভাব্য কারণই আমরা বিবেচনায় এনেছি।”

ছবি: রয়টার্স।

আরও পড়ুন