দই বেগুন

পরিচিত সবজি দিয়ে ভিন্ন স্বাদের রান্না।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2018, 08:04 AM
Updated : 17 May 2018, 08:04 AM

রেসিপি দিয়েছেন প্যারিস প্রবাসী রন্ধনশিল্পী ডা. ফারহানা ইফতেখার।

উপকরণ: ছোট বেগুন ২৫০ গ্রাম। পেঁয়াজবাটা ১ কাপ। টক দই ১ কাপ। আদা ও রসুন বাটা ১ চামচ। দারুচিনি ১টি। লবঙ্গ ৪ টেবিল-চামচ। এলাচ ৩টি। কালিজিরা সামান্য। লবণ পরিমাণ মতো। হলুদগুঁড়া ১ চামচ। ধনেগুঁড়া ১ চামচ। জিরাগুঁড়া ১ চামচ। গরম-মসলাগগুঁড়া ১ চামচ। মরিচগুঁড়া ১ চামচ। আর তেল।

পদ্ধতি: প্রথমে পানি দিয়ে বেগুনগুলো ভালোভাবে ধুয়ে নিন। বেগুনের বোঁটা সমেত দই-বেগুন বানানো হবে। তাই বেগুনের সামান্য বোঁটা রেখে বাকিটা কেটে ফেলে দিন। আর বোঁটার সামনে যে তিন,চারটি পাপড়ি থাকে সেগুলো কেটে ফেলে দিতে হবে। এভাবে সব বেগুন পরিস্কার করে কেটে নিন।

এরপর ছুরি দিয়ে একবার সবগুলো বেগুনের মাঝামাঝি উপর থেকে নিজে কেটে নিন যাতে বেগুনের ভেতরে মসলা মাখানো সম্ভব হয়। তবে খেয়াল রাখতে হবে বেগুন যেন দুভাগ না হয়ে যায়।

এবার একটি পাত্রে গরম মসলা, ধনে, জিরা, সামান্য হলুদ ও সামান্য মরিচ গুঁড়া ও পরিমাণ মতো লবণ দিয়ে ভালোভাবে মিশিয়ে অল্প অল্প করে নিয়ে সব বেগুনের ভেতরে মাখিয়ে দিতে হবে। আর বাকি মসলা গ্রেইভি বা ঝোল বানানোর সময় ব্যবহার হবে।

কড়াইতে তেল গরম হলে মসলা মাখানো বেগুন দিয়ে দিন। ভাজার জন্য একটু বেশি তেল দিতে হবে। বেশ কিছুক্ষণ ধরে উল্টে পাল্টে সব বেগুন ভলো করে ভেজে তুলে রাখুন। এরপর ওই তেলেই ফোঁড়ন দিতে হবে এলাচ, লবঙ্গ ও দারুচিনি দিয়ে।

একটু নাড়াচাড়া করে কালিজিরা দিন। ফোঁড়ন থেকে গন্ধ বের হলে দিয়ে দিন বাটা-পেঁয়াজ। বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করতে হবে। পেঁয়াজ ভালোভাবে ভাজা না হলে কাঁচা গন্ধটা থেকে যাবে আর দই বেগুন খেতে ভালো লাগবে না।

পেঁয়াজ ভাজা হয়ে গেলে হলুদ ও মরিচ গুঁড়া এবং আদা ও রুসুন বাটা দিয়ে বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করে আগের মেশানো মসলা থেকে ১ চামচ দিন। আর দিতে হবে টক দই।

দেওয়ার আগে দইটা ভালোভাবে ফেটিয়ে নিন। এবার দিতে হবে পরিমাণ মতো লবণ। কিছুক্ষণ নাড়াচাড়ার পর দিতে হবে ১ বাটি পানি। ঝোল ফুটে উঠলেই ভেজে রাখা সব বেগুন দিয়ে দিন। পাঁচ মিনিটের মতো রেখে দিন আঁচ কমিয়ে। আর মাঝে বেগুনগুলো উল্টে দিতে হবে।

ঝোল আর বেগুন মাখামাখি হয়ে গেলেই নামিয়ে নিন। তারপর মন মতো সাজিয়ে পরিবেশন করুন।

আরও রেসিপি