সংবাদ বিজ্ঞপ্তি

চরের নারীদের হাতে বোনা পোশাকের বিক্রয় কেন্দ্র। মিনিসোর চতুর্থ বিক্রয়কেন্দ্র। বিএফআইডি এক্সপো।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2018, 09:06 AM
Updated : 21 May 2018, 08:02 AM

কালারস ফ্রম দা চরস

দূর্গম চরগুলোর সুবিধাবঞ্চিত নারীদের কর্মসংস্থান করতে অলাভজন প্রতিষ্ঠান ‘ফ্রেন্ডশিপ’ গড়ে তুলেছে কাপড় বুনন কেন্দ্র।

শ’খানেক সুবিধাবঞ্চিত নারী সেখানে কাপড় বুনছেন বাংলার ঐতিহ্যবাহী তাঁতে। তা নিয়েই ঢাকায় প্রথম প্রদর্শন কেন্দ্র শুরু করলো ফ্রেন্ডশিপের  ‘কালারস ফ্রম দা চরস’।

৮ মে বারিধারার কালাচাঁদপুরে এই কেন্দ্র উদ্বোধনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ‘ফ্রেন্ডশিপ’ নির্বাহী পরিচালক রুনা খান। কালারস ফ্রম দা চরের সহকারী পরিচালক নাজরা মাহজাবিন সাবেত এবং আরও অনেকে।

প্রদর্শন কেন্দ্রে পাওয়া যাচ্ছে হাতে বোনা তাঁতের শাড়ি, সেলাইবিহীন সালোয়ার কমিজ, স্কার্ফ, ওড়না এবং দক্ষ কারুশিল্পীদের তৈরি বাংলার ঐতিহ্যবাহী নৌকাগুলোর ক্ষুদ্র সংস্করণ।

বুননের জন্য এখানে সুতি এবং সিল্কের সূতো ব্যবহার করা হয়। রং করা, ছাপা এবং সূচিকর্ম এবং কাপড় তৈরির পুরো প্রক্রিয়াতে দেশীয় পদ্ধতি এবং দেশীয় তাঁত ব্যবহার করা হয়। কাপড় তৈরিতে ব্যবহার করা রংয়ের পুরোটাই প্রাকৃতিক। কোনো ধরনের ক্ষতিকর রাসায়নিক রং এখানে ব্যবহার করা হয়না।

গাইবান্ধা ও কুড়িগ্রামের পাঁচটি বুনন কেন্দ্রে এখন প্রায় একশ মহিলা কাজ করছে। গত এক দশকে এই কাজের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছে প্রায় হাজার খানেক মহিলা কে। তাদের সবাই দূর্গম চর এলাকার বাসিন্দা, হতদরিদ্র বিংবা স্বামী পরিত্যক্তা।

অনুষ্ঠানের উদ্বোধনের সময় প্রদর্শন কেন্দ্রে ছিল তাঁতে কাপড় বোনার সম্যক প্রদর্শনী। ছিল কাঠের নৌকার ক্ষুদ্র সংস্করণ তৈরির আয়োজন। এসময় অতিথিরা প্রদর্শন কেন্দ্রটি ঘুরে দেখেন।

মিনিসোর ৪র্থ স্টোর এবার ধানমণ্ডিতে

 

জাপানের ফ্যাশন ডিজাইনার ব্র্যান্ড ‘মিনিসো’ যাত্রা শুরু করে ২০১৩ সালে টোকিওতে। সাশ্রয়ী দামে ভালো পণ্য পৌঁছে দেওয়ার লক্ষ্যে বর্তমানে ৮১টি দেশে তিন হাজারের বেশি স্টোর রয়েছে মিনিসো’র। দ্রুত বাজার সম্প্রসারণ করা এই ডিজাইনার ব্র্যান্ডটি বাংলাদেশে যাত্রা শুরু করে ২০১৭ সালে। সাশ্রয়ী দামে উচ্চমানের জীবনযাপন করতে ভোক্তাদের সাহায্য করতে এবার ঢাকার ধানমণ্ডিতে মিনিসো তাদের চতুর্থ বিক্রয়কেন্দ্র উদ্বোধন করলো।

ফ্র্যাঞ্চাইজ ভিত্তিতে সুপরিচিত জাপানি লাইফস্টাইল ডিজাইনার ব্র্যান্ডটির এ স্টোরটিতে বিনিয়োগ করবে রিটেইল পাওয়ারের কর্ণধার মনিরুল ইসলাম এবং ফারহান মনির।

১১ মে সন্ধ্যায় জাপানি ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্র টাইকো ড্রামিং’য়ের আওয়াজ দিয়ে শুরু হয় অনুষ্ঠান। এর পরপরই ছিল রিবন কেটে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু ও পরবর্তি ট্র্যাডিশন্যাল সাংস্কৃতিক আয়োজন।

পুরো আয়োজন জুড়ে উপস্থিত ছিলেন মিনিসো’ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক এন্ড্রু শিয়ে, আন্তর্জাতিক অপারেশন ম্যানেজার অ্যালেন লিও, বাংলাদেশে মিনিসো’র হেড অব বিজনেস ডেভলপমেন্ট ও রিটেইল অপারেশন জন ফ্রেজার, ফ্র্যানচাইজি কর্ণধার মনিরুল ইসলাম এবং ফারহান মনিরসহ অন্যান্য কর্মকর্তারা।

ধানমণ্ডি সাতমসজিদ রোডে গ্রিন রওশন আরা টাওয়ারে মিনিসো’র নতুন স্টোরটির উদ্বোধনে অতিথি হিসাবে ছিলেন ক্রিকেটার তাসকিন আহম্মেদ, মডেল ও অভিনেত্রী পিয়া জান্নাতুল।

ক্রিয়েটিভ লাইফস্টাইল পণ্য, স্পোর্টস-ফিটনেস, গেজেটস, আইসিটি পণ্য, স্বাস্থ্য এবং সৌন্দর্য, স্টেশনরি ও উপহার, খেলনাসহ বৈচিত্র্যপূর্ণ জিনিসপত্র পাওয়া যাবে মিনিসোতে।

বিএফআইডি এক্সপো

 

পঞ্চমবারের মতো আয়োজিত হল দেশের আসবাব এবং ইন্টেরিয়র ডেকোর পণ্যের মেলা ‘বাংলাদেশ ফার্নিচার অ্যান্ড ইন্টেরিয়র এক্সপো (বিএফআইডি)।

শনিবার রপ্তানি উন্নয়ন ব্যুরোর কার্যালয়ে বিএফআইড এক্সপো ২০১৮ উপলক্ষ্যে এক সংবাদ সম্মেলন একথা জানায় মেলা কর্তৃপক্ষ।

সংবাদ সম্মেলনে দেশের ফার্নিচার ব্রান্ডের এবং গণমাধ্যমের প্রতিনিধিগন উপস্থিত ছিলেন।

'গন্তব্য বাংলাদেশ' এই থিম নিয়ে ১৩ মে শুরু হওয়া এই মেলা বিএফআইডি এক্সপো ইন্টারন্যাশনাল কনভেনশান সিটি বসুন্ধরা'র 'নবরাত্রি' (হল ০৪)’য়ে ১৬ মে পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে। মেলায় প্রবেশের জন্য দর্শনার্থীদের কোনো মূল্য দিতে হবে না।