রেফ্রিজারেইটর গোছানোর ছয়টি ধাপ

লেবু ও মরিচের জন্য আলাদা থাকের ব্যবস্থা করা যেতে পারে। আর সপ্তাহে একবার ভিনিগার ও লেবু মিশ্রিত পানি দিয়ে পরিষ্কার করুন ফ্রিজ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2018, 09:40 AM
Updated : 10 May 2018, 09:40 AM

জীবনযাপন-বিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে রেফ্রিজারেইটর বা ফ্রিজ গুছিয়ে রাখার কয়েকটি উপায় এখানে দেওয়া হল।

* শুরুতেই মনে রাখতে হবে রেফ্রিজারেইটর সব সময় পরিষ্কার রাখতে হবে। লেবু ও ভিনিগারের সমন্বয়ে সপ্তাহে একবার এটা পরিষ্কার করুন। এতে রেফ্রিজারেইটরে কোনো দুর্গন্ধ হবে না। 

* বেশি ঠাণ্ডা হওয়া প্রয়োজন এমন খাবার পেছনের দিকে রাখুন।

* রেফ্রিজারেইটর সঠিকভাবে ব্যবহার করার জন্য এর কার্যকারিতা সম্পর্কে ঠিকঠাক ধারণা থাকতে হবে। এর প্রতিটা তাকেই তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য ব্যবস্থা আছে। তাই যে খাবার বেশি ঠাণ্ডা করা প্রয়োজন তা রেফ্রিজারেইটরের পেছনের অংশে রাখুন। আর যা কম ঠাণ্ডা হলেও চলে তা সামনের দিকে রাখুন।

বায়ুরোধক পাত্র বা ব্যাগ: অনেকেই শুকনা ফল, শুকনা শষ্য সংরক্ষণ করেন। এগুলো দীর্ঘদিন ঠিক রাখতে প্লাস্টিকের ব্যাগে পেঁচিয়ে রাখুন। ফলে জায়গা বাঁচবে।

চাইলে সব উপাদান মিশিয়ে চাটনি তৈরি করে একটা প্লাস্টিক বা পলিথিনের থলেতে রাখতে পারেন। এতে সময়, শ্রম ও জায়গা বাঁচবে। 

ম্যাটের পরিবর্তে ‘শেল্ফ লাইনার’: অনেকেই রেফ্রিজারেইটরের তাক ময়লা হওয়ার ভয়ে ম্যাট ব্যবহার করেন। তবে এটা তাকের সামনে ও পেছনের অংশে বেশি ময়লার সৃষ্টি করে। তাই ম্যাট ব্যবহার না করে ‘শেল্ফ লাইনার’ ব্যবহার করুন। এটা মাপ মতো কেটে নেওয়া যায়। আর ব্যবহারে রেফ্রিজারেইটরের কোণায় ময়লা জমে না।

আলাদা ট্রে: অধিকাংশ মানুষই মরিচ ও লেবু প্লাস্টিকে পেঁচিয়ে সবজির ট্রেতে রাখে। এটা না করে বরং মরিচ ও লেবুর জন্য আলাদা ট্রে’র মতো ছোট ঝুড়ি কিনে ফ্রিজের ভেতর রাখুন। এতে প্রয়োজনে সহজেই বের করে নেওয়া যাবে।

পাত্র রাখার ট্রে: রেফ্রিজারেইটরের মধ্যে বয়াম বা গ্লাস রেখে জায়গা নষ্ট না করে বরং আলাদা একটা বাক্সের মধ্যে সাজিয়ে রাখুন। এতে সহজেই তা খুঁজে পাওয়া যাবে এবং অসতর্কতার জন্য পড়ে ভেঙে যাওয়ার সম্ভাবনাও থাকবে না।

প্লেট ঢাকতে ক্লিং শিটস: অধিকাংশ ক্ষেত্রেই খাবারের পাত্র ঢাকতে বড় আকারের ঢাকনা ব্যবহার করা হয়। ফলে জায়গা বেশি লাগে। তাই খাবার ঢাকতে ব্যবহার করুন ‘ক্লিং শিটস’। এটা আধা কাটা ফল থেকে শুরু করে মাংস পর্যন্ত ঢেকে রাখতে সাহায্য করে।


ছবির মডেল: বৈশাখী। আলোকচিত্র: অপূর্ব খন্দকার।

আরও পড়ুন