গ্রীষ্ম মৌসুমে ওজন ঠিক রাখতে

ওজন কমানোর কসরত করতে গরমকালে মন চায় না। তবে এই গরম এই বৃষ্টির মৌসুমে সঠিক জীবনযাত্রা শরীর সুস্থ ও সুন্দর রাখতে সাহায্য করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2018, 09:51 AM
Updated : 9 May 2018, 09:51 AM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে গ্রীষ্মকালে ওজন ঠিক রাখার কয়েকটি পন্থা এখানে দেওয়া হল।

* ঠাণ্ডা পানীয় গরমকালের জন্য আদর্শ। তবে স্বাস্থ্যের কথা বিবেচনা করে পানীয় নির্বাচন করা উচিত। সোডা পানীয়ের বদলে স্বাস্থ্যকর পানীয় নির্বাচন করুন। ডাবের পানি, মধু লেবুর পানি ইত্যাদি পান করতে পারেন। বাড়িতেই স্বাস্থ্যকর স্মুদি বা অন্যান্য শেইক তৈরি করে নিন।

* ঝাল খাবার গ্রীষ্মকালে ওজন কমানোর জন্য উপযুক্ত। স্বাস্থ্য গবেষকদের মতে, ক্যাপসাইসিন, একটি যৌগ যা মরিচের ঝাল তৈরিতে সাহায্য করে। আর এটা বিপাক বাড়িয়ে ওজন কমানোয় সহায়ক। হালকা খাবারের তুলনায় মসলাদার খাবার দীর্ঘক্ষণ পেট ভরা রাখে। তবে মনে রাখবেন, যখন তখন মসলাদার খাবার খাওয়া ঠিক নয়।    

* গবেষণায় দেখা গেছে, ক্যাফেইন বিপাক বাড়ায়। কফিতে ক্যাফেইন থাকার কারণে তা ওজন কমানোর সহায়ক। ঠাণ্ডা কফি পান করতে পারেন। তবে এতে বাড়তি ক্রিম বা ক্যারামেল যোগ করবেন না। এতে গুণাগুণ নষ্ট হয়ে যায়। আর মনে রাখবেন দিনে এক কাপের বেশি পান করলে আশানুরূপ ফলাফল নাও পেতে পারেন।     

* কেমন অনুভব করছেন তার চেয়ে বড় কথা হল নিয়মিত শরীরচর্চা করছেন কিনা। খুব বেশি শরীর খারাপ লাগলে বাড়িতেই যোগ ব্যায়াম করুন। এছাড়া বাইরে কিছুক্ষণ দ্রুত হেঁটে আসুন। পরিবর্তন নিজেই টের পাবেন।  

* খাদ্য তালিকা ঠিক রাখুন। মৌসুমি ফল ও সবজি খান। যা খাদ্য তালিকায় পুষ্টিগুণ যোগ করে। একটি নির্দিষ্ট খাদ্য তালিকা পরিকল্পনা করুন এবং তা বাস্তবায়ন করুন। এভাবে স্বাস্থ্যকর খাবার তালিকায় যুক্ত হবে।   

* ক্ষুধা কমাতে খাবার খাওয়ার ১৫ থেকে ২০ মিনিট আগে স্বাস্থ্যকর ‍সুপ খান। এতে খাবার গ্রহণের পরিমাণ কম হবে। ফলে ওজন বাড়ার সম্ভাবনা কমবে। 

* গরমে সতেজ থাকতে তাজা ফলের রস পান করুন। তাজা রসে থাকে প্রচুর ভিটামিন ও খনিজ উপাদান যা সুস্বাস্থের জন্য জরুরি। তাই বোতলজাত জুসের পরিবর্তে তাজা ফলের রস পান করুন।  

* না খেয়ে থাকলে ওজন বৃদ্ধি পায়। কারণ খাওয়া শুরু করার সঙ্গে সঙ্গে শরীর চর্বি ও শর্করা সঞ্চয় করা শুরু করে। ফলে ওজন বৃদ্ধি পায়। ওজন ঠিক রাখতে নিয়মিত খাবার খান।  

* গরমকালে শরীরে পানির স্বল্পতা হতে দেওয়া যাবে না। তাই পর্যাপ্ত পানি পান করতে হবে। শরীরে কতটুকু পানির প্রয়োজন তা জেনে পানি পান করুন। মনে রাখবেন অতিরিক্ত পানি পান শরীরে ফোলাভাব সৃষ্টি করে।

ছবির মডেল: বন্যা। আলোকচিত্র: রাইনা মাহমুদ। বিন্যাস ও পরিকল্পনা: আলি আফজাল নিকোলাস। সৌজন্যে: ত্রয়ী ফটোগ্রাফি স্টুডিও।

আরও পড়ুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক