অভ্যাসে ঠোঁট কালো

দাগহীন স্বাভাবিক রংয়ের ঠোঁট নারী-পুরুষ সবারই সৌন্দর্য বাড়াতে সাহায্য করে। তাই ঠোঁট সুন্দর রাখতে যথাযথ পরিচর্যার প্রয়োজন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2018, 08:24 AM
Updated : 4 May 2018, 08:24 AM

রূপচর্চাবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনথেকে ঠোঁট কালো হয়ে যাওয়ার পাঁচটি কারণ সম্পর্কে জানা যায়। এই কারণগুলো যথাযথ প্রতিকারকরা গেলে এই সমস্যা কাটিয়ে ওঠা সম্ভব হবে।

আর্দ্রতা হীন ঠোঁট: শুষ্ক ও রুক্ষতার জন্য ঠোঁটের রংয়ে বিবর্ণভাব দেখা দেয়। সুস্থ ঠোঁটের জন্যঠোঁট আর্দ্র রাখা জরুরি। তাই ভালো লিপ বাম ব্যবহার করুন। কোকোয়া বাটার, শিয়া বাটারইত্যাদি উপাদান আছে এমন লিপবাম খুঁজে নিন।

মৃত কোষ না ওঠানো: মুখের সবচেয়ে পাতলা ত্বক হল ঠোঁট। শুষ্ক ও রুক্ষ ঠোঁট থেকে রক্ষা পেতে তানিয়মিত এক্সফলিয়েট করা উচিত। এতে ঠোঁটের মৃত কোষ দূর হয় এবং দেখতে স্বাস্থ্যকর লাগে।     ​

সানব্লক বাদ দেওয়া: মুখের মতো ঠোঁটও রোদে পুড়ে। তাই সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি থেকে ঠোঁটরক্ষা করতে বাইরে যাওয়ার আগে এসপিএফ ৩০ সমৃদ্ধ লিপ বাম ব্যবহার করুন।

ধূমপান: সবারইজানা কথা, নিয়মিত ধূমপান করা হলে ঠোঁট কালো হয়। ধূমপানের সময় নিকোটিন ঠোঁটে প্রবাহিতহয় যা ঠোঁট কালো হয়ে যাওয়ার জন্য দায়ী। 

যত্নের অভাব:ত্বকের যত্ন নিলেও ঠোঁটের যত্ন বরাবরই বাদ যায়। ময়েশ্চারাইজার ব্যবহার থেকে শুরু করেএক্সফলিয়েট করা ইত্যাদি সব পরিচর্যাই ঠোঁটের জন্য আবশ্যক। ঠোঁটের সৌন্দর্য বাড়তে প্রতিদিনরাতে ঠোঁটে কাঠবাদামের তেল মালিশ করতে পারেন। নিয়মিত মালিশ করলে তা রক্ত সঞ্চালন বাড়ায়এবং দেখতে আকর্ষণীয় লাগে।

ছবির মডেল: তাসমিয়া মীম। ছবি: দিপ্ত।

আরও পড়ুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক