কোঁকড়া চুলে যা করা যাবে না

কোঁকড়া চুল নিয়ন্ত্রণে রাখতে চাই বাড়তি যত্ন। শুধু তাই নয়, কিছু কাজ সচেতনভাবেই এড়িয়ে চলতে হবে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2018, 08:40 AM
Updated : 3 May 2018, 08:40 AM

রূপচর্চাবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে কোঁকড়া চুল ভালো রাখতে যে বিষয়গুলো এড়িয়ে চলতে হবে সেগুলো এখানে দেওয়া হল।

চিকন দাঁতের চিরুনি ব্যবহার না করা: কোঁকড়া চুলের অধিকারীদের জন্য চিকন দাঁতের চিরুনি নয়। সূক্ষ্ম চিরুনি ব্যবহার করে জট ছাড়াতে গেলে চুল বেশি ছিঁড়ে যায় এবং আরও উশকোখুশকো লাগে দেখতে। তাই মোটা দাঁতের চিরুনি ব্যবহার করুন। অথবা আঙ্গুল দিয়ে চুলের জট ছাড়িয়ে কোঁকড়াভাব রক্ষা করতে পারেন। কখনই চুলের গোঁড়া থেকে আগার দিকে আঁচড়াবেন না, এতে জট বেশি লাগে। ।

অতিরিক্ত শ্যাম্পু না  করা: চুল সবসময় পরিষ্কার রাখতে হবে। তাই বলে প্রতিদিন শ্যাম্পু করা যাবে না। মাত্রাতিরিক্ত শ্যাম্পু চুলের প্রাকৃতিক তেল শুষে নেয় এবং রুক্ষ করে ফেলে। শ্যাম্পু করার সময় চুলের আগা নয় বরং গোড়ার দিকে খেয়াল রাখুন। শ্যাম্পু মাথার ত্বক পরিষ্কার করবে এবং এর বাড়তি ফেনা চুল পরিষ্কার করবে। চুল নিয়ন্ত্রণে রাখতে শ্যাম্পুর পরে কন্ডিশনার ব্যবহার করুন।

একদম ভেজা বা শুষ্ক অবস্থায় চুল আঁচড়াবেন না: তার মানে এই নয় যে চুল আচঁড়াবেন না। এর অর্থ হল চুল যখন হালকা ভেজা থাকে তখন আঁচড়ান অথবা চিরুনি পানিতে ভিজিয়ে নিন এবং শুকানোর আগ পর্যন্ত তা দিয়ে আঁচড়ান।

ভেজা কেশগুচ্ছ বেশি নমনীয় থাকে ফলে চুল হয় ভঙ্গুর এবং ফেটে যাওয়ার সমস্যা দেখা দেয়। আর শুষ্ক চুল আঁচড়ালে তা আগা ফাটা ও চুল ভাঙার সমস্যা সৃষ্টি করে। আর শুষ্ক চুল আঁচড়ালে আরও বেশি কোঁকড়া হয়ে যায়, ভাঙেও বেশি।

প্রসাধনী ব্যবহার: উপযুক্ত প্রসাধনীর ব্যবহার চুল ভালো রাখে। কোঁকড়া চুল রুক্ষ হওয়ার সম্ভাবনা বেশি। তাই এর আর্দ্রতার দিকে মনযোগ দিতে হবে। এজন্য নারিকেল বা আর্গান তেল অথবা অন্য যে কোনো কিছু যা চুলের আর্দ্রতা ধরে রাখতে পারে সেসব ব্যবহার করুন। আর্দ্রতা ধরে রেখে কোঁকড়া চুলে ঘনত্ব ও মসৃণভাব বজায় রাখা যায়।

ব্লো ড্রায়ার ব্যবহার না করা: কোঁকড়া চুলের অধিকারীদের জন্য প্রাকৃতিক বাতাসেই চুল শুকানো ভালো। তবে কোনো কারণে যদি ব্লোড্রায়ার ব্যবহার করতে হয় তাহলে আগে ডিফিউজার ব্যবহার করুন। এটা কোঁকড়া চুলে ঘনভাব আনে। ডিফিউজার ছাড়া কোঁকড়া চুলে ব্লোড্রাই করলে আরও বেশি শুষ্ক, নিষ্প্রাণ ও নিয়ন্ত্রণহীন হয়ে যায়।

ছবির মডেল: মীম মোরশেদ। ছবি: ঋত্বিকা আলী।

আরও পড়ুন